Templates by BIGtheme NET
১৫ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৩০ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১২ সফর, ১৪৪২ হিজরি
Home » বিশেষ সংবাদ » আদি চ্যানেলে ফিরতে বুড়িগঙ্গায় মেগা প্রকল্প : থাকছে বিনোদন কেন্দ্র ও পর্যটন স্পট

আদি চ্যানেলে ফিরতে বুড়িগঙ্গায় মেগা প্রকল্প : থাকছে বিনোদন কেন্দ্র ও পর্যটন স্পট

প্রকাশের সময়: সেপ্টেম্বর ১১, ২০২০, ৩:৪৮ অপরাহ্ণ

রাজধানীর বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে মেগা প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

জানা গেছে, পুরান ঢাকার মুসলিমবাগে আদি চ্যানেলটির শুরু থেকে রায়ের বাজার বেড়িবাঁধ সড়কের পশ্চিম পাশের খাল দিয়ে বুড়িগঙ্গা পর্যন্ত সংযুক্ত করা হবে। চ্যানেলের দু’পাশে দৃষ্টিনন্দন সবুজ উন্মুক্ত স্থান ও বিনোদন স্পট তৈরি করা হবে।

একই সাথে খালের দুইপাশের যোগাযোগ রক্ষা করতে পর্যাপ্ত সংখ্যক ব্রিজ, ওভারপাস তৈরি করা হবে। চ্যানেলটি উদ্ধার হলে রাজধানীর বড় একটি অংশের পানি নিষ্কাশন সমস্যার সমাধান হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এর ফলে অবহেলিত কামরাঙ্গীরচর, ইসলামবাগ, লালবাগ, হাজারীবাগ এলাকার পরিবেশের উন্নয়ন ঘটবে এবং অধিকতর বাসযোগ্য হবে।

প্রায় সাড়ে ৭ কিলোমিটার দীর্ঘ এ চ্যানেলের পুনরুদ্ধারে জমি অধিগ্রহণ, চ্যানেল খনন, অবকাঠামো উন্নয়ন, ব্রিজ, ওভারপাস নির্মাণসহ সার্বিক উন্নয়ন কাজের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৫ হাজার কোটি টাকা।

জানা গেছে, যথাসম্ভব কম জমি অধিগ্রহণ করে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধার করতে চায় ডিএসসিসি। তাই এ প্রকল্পের সম্ভাব্যতা যাচাই-বাছাইয়ের জন্য এমআইএসটি কে (মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি) দায়িত্ব দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ‘রাজধানীর পানি নিষ্কাশন সমস্যার সমাধানের লক্ষ্যে ডিএসসিসি বেশ কিছু খালের আধুনিকায়ন করবে। এ উদ্যোগের অংশ হিসেবে বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে আমরা উদ্যোগ গ্রহণ করেছি।

আমরা ইতিমধ্যে বুড়িগঙ্গার আদি চ্যানেল পায়ে হেঁটে ঘুরে দেখেছি। এখন এমআইএসটির পরামর্শের ভিত্তিতে আদি বুড়িগঙ্গা পুনরুদ্ধারে কাজ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × four =