Templates by BIGtheme NET
১৫ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৩০ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১২ সফর, ১৪৪২ হিজরি
Home » বিবিধ » বিশ্বসেরা ১০ চিন্তাবিদের তালিকায় বাংলাদেশি মেরিনা

বিশ্বসেরা ১০ চিন্তাবিদের তালিকায় বাংলাদেশি মেরিনা

প্রকাশের সময়: সেপ্টেম্বর ৭, ২০২০, ৯:৩২ অপরাহ্ণ

জলবায়ু পরিবর্তনের ফলে ভবিষ্যতের পৃথিবীর উপযুক্ত বাড়িঘর ও স্থাপনার নকশা করে বিশ্বের সেরা চিন্তাবিদদের তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের স্থপতি মেরিনা তাবাশ্যুম। ব্রিটিশ সাময়িকী প্রসপেক্টের করা তালিকায় এই বাংলাদেশির অবস্থান ১০ জনের মধ্যে তৃতীয়।
গত ২ সেপ্টেম্বর প্রসপেক্টে প্রকাশিত এক প্রতিবেদনে ভোটাভুটির মাধ্যমে ৫০ থেকে শীর্ষ ১০ জনের নির্বাচিত হওয়ার কথা জানানো হয়। তালিকায় শীর্ষ স্থানে রয়েছেন ভারতের কেরালা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা।

এর আগে ১৪ জুলাই ৫০ জন সেরা চিন্তাবিদের তালিকা প্রকাশ করে ব্রিটিশ সাময়িকী প্রসপেক্ট। এরপর সেরা ১০ জনকে বাছতে ২০ হাজার ভোট গ্রহণ করা হয়। সেই ভোটাভুটির পর তালিকার তৃতীয় স্থান দখল করেন মেরিনা তাবাশ্যুম।

তালিকায় শীর্ষে অবস্থান করা কেরালার স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা করোনা থেকে রাজ্যের মানুষের সুরক্ষায় ব্যাপক ভূমিকা রেখেছেন। এতে সংক্রমণ রোধে কেরালা রাজ্য বৈশ্বিক স্বীকৃতি পেয়েছে। যার ধারাবাহিকতায় কে কে শৈলজাও বিশ্বসেরা চিন্তাবিদ হিসেবে স্বীকৃতি পেলেন।

এছাড়া করোনা সংক্রমণ রোধে এখন পর্যন্ত সফলতা দেখিয়েছে নিউজিল্যান্ড। দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন।

বাংলাদেশের মেরিনা তাবাশ্যুমের পর আছেন আফ্রিকান-আমেরিকান দার্শনিক কোরনেল ওয়েস্ট, ব্রাজিলের রাষ্ট্রবিজ্ঞানী ইলোনা জ্যাবো দে কার্ভালহো, ইতিহাসবিদ ওলিভেট ওটেলে, মার্কিন ভূগোলবিদ রুথ উইলসন গিলমোর, বেলজিয়ামের দার্শনিক ফিলিপ্পে ফন প্যারিস, নেদারল্যান্ডসের শিক্ষাবিদ মার্ক পোস্ট ও পোলিশ-ব্রিটিশ জীববিজ্ঞানী ম্যাগডালিনা জারনিকা গোয়েৎস।

এর আগে ঢাকার দক্ষিণখানে বায়তুর রউফ নামের একটি শৈল্পিক নকশার মসজিদের জন্য ২০১৮ সালে স্থপতি হিসেবে জামিল প্রাইজ পান মেরিনা তাবাশ্যুম। একই নকশার জন্য ২০১৬ সালে তিনি সম্মানজনক আগা খান পুরস্কারও পেয়েছিলেন। সুলতানি আমলের স্থাপত্যের আদলে নকশাকৃত এ মসজিদ ২০১২ সালে ঢাকায় নির্মিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 × one =