Templates by BIGtheme NET
১৫ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৩০ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১২ সফর, ১৪৪২ হিজরি
Home » Uncategorized » কুয়েতে ইতিহাসে প্রথম বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন নারী

কুয়েতে ইতিহাসে প্রথম বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন নারী

প্রকাশের সময়: সেপ্টেম্বর ৫, ২০২০, ৫:৫৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক :

মুসলিম দেশ কুয়েতে ইতিহাসে প্রথম বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন নারীরা। কুয়েত সুপ্রিম কোর্টে নিয়োগ পাওয়া নতুন ৫৪ জন বিচারপতির মধ্যে আটজন নারী রয়েছেন। কুয়েতের সরকারি নিউজ এজেন্সি (কুনা) বৃহস্পতিবার এ তথ্য জানিয়ে।

কুয়েতের সুপ্রিম জুডিশিয়াল পরিষদের চেয়ারম্যান ইউসেফ আল মাতাওয়া জানিয়েছেন, ‘নারী বিচারপতি হিসেবে যারা শপথ নিয়েছেন, তাদের কাজের মূল্যায়ন করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’ তবে কতদিনের মেয়াদে আট মহিলাকে বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়েছে, তা নিয়ে বিস্তারিত কিছু জানাতে চাননি তিনি।

দেশটিতে নারীদের অধিকার নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন কুয়েত উইমেন্স অ্যান্ড সোশ্যাল কালচারাল সোসাইটির প্রধান লুলওয়া সালেহ আল মুল্লা বলেছেন, ‘বিচারপতি হিসেবে নারীদের নিয়োগ আমাদের কাছে বড় জয়। আশা করছি, পুরুষের চেয়ে নারীরা যে কোনো অংশে পিছিয়ে নন, এবার তা প্রমাণ হবে।’

বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেছেন, ‘এই নিয়োগগুলো হৃদয়গ্রাহী এবং আমরা বিশ্বাস করি আমরা উন্নত দেশগুলোর তালিকার দিকে এগিয়ে চলেছি।’

রক্ষণশীল দেশ হিসেবে কুয়েতে দীর্ঘদিন নারীদের পর্দানসীন করে রাখা হয়েছিল। ঘরের বাইরে বের হওয়া তাঁদের কাছে ছিল চরম অপরাধ। এমনকী নাগরিক হওয়া সত্বেও দীর্ঘদিন তাঁদের ভোটাধিকার থেকেও বঞ্চিত করে রাখা হয়েছিল। রাজনীতিতে নামারও অধিকার ছিল না। নিজেদের অধিকার পেতে আইনি লড়াইয়ে নামেন কুয়েতের মহিলারা। শেষ পর্যন্ত ২০০৫ সালে দেশের নারীদের ভোটাধিকারের অধিকার দেয় কুয়েত সরকার। তার চার বছর বাদে ২০০৯ সালে প্রথম নির্বাচিত নারী সংসদ সদস্য পায় কুয়েত।

সূত্র : আল আরাবিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

nineteen + 9 =