Templates by BIGtheme NET
২২ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ আগস্ট, ২০২০ ইং , ১৫ জিলহজ্জ, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » সরকারি সহায়তা অব্যাহত : বন্যা পরিস্থিতির অবনতির আশংকা!

সরকারি সহায়তা অব্যাহত : বন্যা পরিস্থিতির অবনতির আশংকা!

প্রকাশের সময়: জুলাই ৩০, ২০২০, ২:৪৩ অপরাহ্ণ

অতিবর্ষণে সৃষ্ট বন্যায় দেশের উত্তর ও মধ্যাঞ্চলে অব্যাহত রয়েছে। পদ্মা, যমুনা ও ব্রহ্মপুত্র নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় ঢাকা সিটি কর্পোরেশন সংলগ্ন নিম্নাঞ্চলগুলোতে বন্যা পরিস্থিতির সামান্য অবনতি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া ও বন্যা সংশ্লিষ্টরা।

জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া সমন্বয় কেন্দ্রের (এনডিআরআরসি) তথ্য অনুযায়ী, ৩১ জেলার ১৫৪ টি উপজেলার আওতাধীন ৯৩৬ টি ইউনিয়নে এ পর্যন্ত ৫০ লাখের বেশি মানুষ নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

নদী ভাঙ্গনের ফলে কয়েক হাজার ঘরবাড়ি, শিক্ষা-প্রতিষ্ঠান, মসজিদ ও রাস্তা নদীগর্ভে বিলীণ হয়ে গেছে। হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। বন্যা কবলিত এলাকার বহু মানুষ উঁচু রাস্তা ও বেড়ি বাঁধের অস্থায়ী বাড়িগুলোতে আশ্রয় নিয়েছেন।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভুঁইয়া বলেন, মূলত পূর্বাঞ্চল দিয়ে পানি ঢুকছে রাজধানীতে। শীতলক্ষ্যা নদী ও বালু নদের পানি প্রবেশ করছে।

ইতোমধ্যে রাজধানীর নন্দীপাড়া, জুরাইন, বাড্ডা, ডেমরা, নারায়ণগঞ্জের কিছু অংশ পানির নিচে তলিয়ে গেছে। আগামী সপ্তাহে পরিস্থিতির আরো অবনতি হবে তবে এবার ১৯৮৮ সালের মতো ভয়াবহ বন্যা হবে না বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

এদিকে বন্যা দুর্গত এলাকায় খাবার ও বিশুদ্ধ পানির সঙ্কট দেখা দিয়েছে। ডুবে গেছে বাড়িঘর, রাস্তাঘাট, ক্ষেতের ফসল। পুকুর ও মাছের ঘের ভেসে গেছে। সবকিছু হারিয়ে চাষিরা চরম হতাশ হয়ে পড়েছেন।

অন্যদিকে মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, চাঁদপুর, রাজবাড়ী, শরীয়তপুর ও নারায়ণগঞ্জ জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকবে বলে জানানো হয়েছে।

জানা গেছে, কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, জামালপুর, নাটোর, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, ব্রাহ্মণবাড়িয়া ও নওঁগা জেলায় আগামী ২৪ ঘণ্টায় বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

এছাড়া দেশের পর্যবেক্ষণাধীন ১০১ টি নদী সমতল স্টেশনের মধ্যে বৃদ্ধি ৪৭, হ্রাস ৪৯,অপরিবর্তিত রয়েছে ০৫বিপদসীমার উপরে ১৭ টি, বিপদসীমার উপরে স্টেশনের সংখ্যা ২৭ টি।

২৭ জুলাই ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে বন্যা সংকট কাটিয়ে উঠতে সংশ্লিষ্টদের বিভিন্ন নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় বন্যায় ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা হিসেবে পর্যাপ্ত চাল, নগদ টাকা ও অন্যান্য খাবার বরাদ্দ দিয়েছে ।

এ পর্যন্ত বন্যাকবলিত জেলা প্রশাসনসমূহে ১২ হাজার ৭১০ মেট্রিক টন চাল বরাদ্দ ও সাত হাজার ৬৩০ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।

সূত্র : ডেইলি সান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 + 11 =