Templates by BIGtheme NET
২৬ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১০ আগস্ট, ২০২০ ইং , ১৯ জিলহজ্জ, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » জিএসকে-স্যানোফির সঙ্গে ৬ কোটি ডোজ টিকার জন্য বৃটিশ সরকারের চুক্তি

জিএসকে-স্যানোফির সঙ্গে ৬ কোটি ডোজ টিকার জন্য বৃটিশ সরকারের চুক্তি

প্রকাশের সময়: জুলাই ৩০, ২০২০, ১০:৩৭ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

মহামারি করোনাভাইরাসের টিকার সরবরাহ নিশ্চিত করতে আরও একটি চুক্তি সম্পন্ন করলো বৃটিশ সরকার। এবার করোনাভাইরাসের ছয় কোটি ডোজ টিকা কিনতে দুই বহুজাতিক ফার্মাসিউটিক্যাল জায়ান্ট গ্ল্যাক্সো স্মিথক্লাইন (জিএসকে) এবং সানোফির সঙ্গে চুক্তি করেছে ব্রিটিশ সরকার। প্রতিষ্ঠান দুইটি গতকাল বুধবার (২৯ জুলাই) এই ঘোষণা দিয়েছে।

টিকা জোগাড়ের জন্য ব্রিটেনের এটি চতুর্থ আগাম চুক্তি। এখন পর্যন্ত দেশটি ২৫ কোটি ডোজ টিকা কেনার চুক্তি করে ফেলেছে। এর আগে তারা অক্সফোর্ড ইউনিভার্সিটি আবিষ্কৃত টিকা পাওয়ার চুক্তি করেছে দেশটি। চুক্তি অনুযায়ী তাদের কাছ থেকে ১০ কোটি টিকার ডোজ সংগ্রহ করবে সরকার। এ ছাড়া প্রতিশ্রুতিশীল আরও দুটি সম্ভাব্য টিকার ৯ কোটি ডোজ পাওয়ার চুক্তি নিশ্চিত করেছে বৃটিশ সরকার।

জিএসকে ভ্যাকসিনের চেয়ারম্যান রোজার কোনার বলেছেন, তাদের উদ্ভাবিত ভ্যাকসিন যুক্তরাজ্য এবং বিশ্বব্যাপী করোনা মহামারি মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এর আগে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত টিকার ১০ কোটি ডোজ কেনার জন্য অ্যাস্ট্রজেনিকার সঙ্গে চুক্তি করেছে ব্রিটেন। টিকা তৈরি কাজ করছে এমন আরো দু’টি ওষুধ কোম্পানির সঙ্গেও ৯ কোটি ডোজ কেনার চুক্তি হয়েছে তাদের।

জিএসকের সঙ্গে যৌথভাবে টিকা তৈরির এই প্রকল্পের ক্লিনিক্যাল পরীক্ষা করছে সানোফি। তারা বলছে, পরীক্ষা সফল হলে আগামী বছরের প্রথম ছয় মাসের মধ্যে টিকা তৈরির অনুমোদন পাওয়া যাবে। সানোফি এবং জিএসকে বছরে ১০০ কোটি ডোজ টিকা তৈরির জন্য প্রস্তুতি নিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two × 3 =