Templates by BIGtheme NET
২৬ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১০ আগস্ট, ২০২০ ইং , ১৯ জিলহজ্জ, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » নিজের পাওয়া উপহারের অর্থ বাংলাদেশের বন্যাদুর্গতদের দিলেন গ্রেটা

নিজের পাওয়া উপহারের অর্থ বাংলাদেশের বন্যাদুর্গতদের দিলেন গ্রেটা

প্রকাশের সময়: জুলাই ২৯, ২০২০, ৬:৩৯ অপরাহ্ণ

জলবায়ু কন্যা নামে বিশ্বব্যাপী বেশ পরিচিত ১৫ বছর বয়সী গ্রেটা থুনবার্গ। যিনি জলবায়ু পরিবর্তন ঠেকানোর লড়াইয়ে নেমে আলোড়ণ সৃষ্টি করেছিলেন। এবার বাংলাদেশের বন্যাদুর্গতদের সাহায্যার্থে এগিয়ে এলেন তিনি।

গত ২৮ জুলাই নিজের টুইটারে গ্রেটা জানিয়েছেন, গুলবেনকিয়ান প্রাইজ ফর হিউম্যানিটির জন্য পাওয়া ১০ লাখ ইউরো থেকে এক লাখ ইউরো দান করছেন তিনি। বাংলাদেশি টাকায় যার সমপরিমাণ মূল্য এক কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশের পাশাপাশি ভারতের বন্যাদুর্গতরাও পাবেন তার প্রদত্ত এক কোটি টাকার ‘প্রাইজমানি’। এই অর্থ পাবে বন্যাদুর্গতদের সরাসরি সহায়তার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলো।

জানা গেছে, গ্রেটা থুনবার্গের দান করা অর্থ বাংলাদেশ ও ভারতে বন্যাদুর্গতদের সহায়তায় নিয়োজিত তিনটি এনজিও পাচ্ছে। এর মধ্যে রয়েছে বাংলাদেশের অন্যতম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, বাংলাদেশের বন্যাদুর্গতদের সহায়তায় ব্র্যাকের মাধ্যমে দেয়া হচ্ছে ২৫ হাজার ইউরো। সহায়তার মধ্যে থাকছে শুকনো খাবার, অস্থায়ী আশ্রয় এবং স্বাস্থ্যসেবা।

অপরদিকে ভারত ও বাংলাদেশে বন্যাদুর্গতদের জন্য দীর্ঘমেয়াদে সহায়তা ও অবকাঠামো নির্মাণে ৫০ হাজার ইউরো পাচ্ছে একশন এইড। আর ভারতের বন্যাদুর্গতদের পোশাক, খাবার, ওষুধ এবং অন্যান্য জরুরি সহায়তা দিয়ে গুঞ্জ নামে এনজিও পাবে ২৫ হাজার ইউরো।

উল্লেখ্য, থুনবার্গ সোজাসোজি কথা বলার জন্য পরিচিত, জনসাধারণ্যে এবং রাজনৈতিক নেতা এবং বিভিন্ন সমাবেশগুলিতে তিনি যেখানে ভূমণ্ডলীয় উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে সেখানে তিনি তা নিরসনে তাৎক্ষণিক পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

16 + 2 =