Templates by BIGtheme NET
২৬ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১০ আগস্ট, ২০২০ ইং , ১৯ জিলহজ্জ, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » একনেকের সভায় প্রধানমন্ত্রীর নির্দেশনা
স্থানীয় সরকারকে নিজের পায়ে দাঁড়াতে হবে

একনেকের সভায় প্রধানমন্ত্রীর নির্দেশনা
স্থানীয় সরকারকে নিজের পায়ে দাঁড়াতে হবে

প্রকাশের সময়: জুলাই ২৯, ২০২০, ৫:১৭ অপরাহ্ণ

স্থানীয় সরকারকে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়াসহ কয়েক দফা নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২৮ জুলাই) নতুন অর্থবছরের চতুর্থ একনেক সভায় এ বার্তা দেন তিনি।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। এ প্রান্তে শেরেবাংলা নগরে এনইসি ভবনে সভা শেষে অনলাইন সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

স্থানীয় সরকাকে স্বাবলম্বী হওয়ার নির্দেশ :
সভায় রাজশাহী মহানগরীতে পানি সরবরাহ ও খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন প্রকল্প অনুমোদন দিতে গিয়ে তিনি স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে স্বাবলম্বী হওয়ার নির্দেশ দেন। এ সময় প্রধানমন্ত্রী বলেন স্থানীয় সরকারগুলো যেন ক্রমান্বয়ে স্বাবলম্বী হতে পারে। নিজের পায়ে দাঁড়াতে পারে। সেটি চিন্তা করতে হবে।

টাকা আমরা রাজস্ব থেকে দেব কিন্তু দীর্ঘদিন দিতে পারব না। এই টাকা ধীরে ধীরে কমাব। এটা আপনাদের ম্যানেজ করতে হবে। স্থানীয় সরকারকে নিজেদের স্বাবলম্বী হতে হবে। নিজের পায়ে যেন দাঁড়াতে পারে, সে অনুয়ায়ী পদক্ষেপ নিতে হবে।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা প্রায়ই আলোচনা শুনি, আমরা কেন স্থানীয় সরকারকে আরও শক্তিশালী করছি না? তাদের কেন আরও ক্ষমতা দিচ্ছি না। কিন্তু এর জন্য যে অর্থের প্রয়োজন হয়সেটা স্থানীয় সরকার থেকে আসা উচিত।

স্বাস্থ্য ও কৃষি বেশি গুরুত্ব পাবে :
এছাড়া প্রধানমন্ত্রী বলেছেন এসডিজি বাস্তবায়নে অনেক ক্ষেত্রে আমরা এগিয়েছি। আবার অনেক ক্ষেত্রে এগুতে পারিনি। তবে যেসব খাতে আমাদের বেশি গুরুত্ব দেয়া দরকার (যেমন স্বাস্থ্য, কৃষি, পানি সম্পদ ইত্যাদি) এগুলো আগে গুরুত্ব পাবে। তবে সার্বিকভাবে পর্যায়ক্রমে সব খাতেই গুরুত্ব দেয়া হবে।’

আমার বাড়ি আমার খামার প্রকল্প চিরদিনের জন্য নয় :
আমার বাড়ি আমার খামার প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘এটা চিরদিনের জন্য নয়। সুফলভোগীদের স্বাবলম্বী করতে হবে। ক্ষুদ্র ঋণ মানুষকে পুরোপুরি স্বাবলম্বী করে না। এজন্য সঞ্চয়ের দিকে বেশি গুরুত্ব দিতে হবে। মানুষদের ক্ষুদ্র ঋণের চক্কর থেকে বের করে এনে স্বাবলম্বী করতে হবে।’

সেচ প্রকল্পে সাবধানতা :
এছাড়া সেচ প্রকল্প নেওয়া ক্ষেত্রেও সচেতন হওয়ার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘এরকম প্রকল্প পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। কিন্তু এটি অতি প্রয়োজনীয় হওয়ায় সাবধানে সেচ প্রকল্প বাস্তবায়ন করতে হবে, যাতে পরিবেশ ঠিক থাকে।

অপচয় কমাতে হবে :
এদিকে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, ‘সরকার একক। হাত-পা অনেক আছে। কিন্তু হৃদয় একটি। তাই সরকারের পক্ষ থেকে কৃচ্ছতা সাধনে যে নির্দেশনাই আসবে তা মেনে চলতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

6 + 5 =