Templates by BIGtheme NET
২৬ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১০ আগস্ট, ২০২০ ইং , ১৯ জিলহজ্জ, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » পাকিস্তান-নেপাল-আফগানিস্তানকে নিয়ে চীনের নতুন জোট, অস্বস্তিতে দিল্লি

পাকিস্তান-নেপাল-আফগানিস্তানকে নিয়ে চীনের নতুন জোট, অস্বস্তিতে দিল্লি

প্রকাশের সময়: জুলাই ২৯, ২০২০, ২:৫২ অপরাহ্ণ

মোহাম্মাদ এনামুল হক এনা: ভারতের সঙ্গে চলমান সংঘাতের মাঝেই প্রতিবেশি তিনটি দেশের সঙ্গে বৈঠক করেছে চীন। পাকিস্তান, আফগানিস্তান, নেপালের সঙ্গে বিশেষ বৈঠক করে দেশটি। করোনা পরিস্থিতি নিয়ে এ বৈঠক হয়েছে দেশগুলির সঙ্গে। হয়েছে ফোর পয়েন্ট প্ল্যান নিয়ে আলোচনা।

২৭ জুলাই অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মহম্মদ হানিফ আতমর, নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গয়ালি। পাকিস্তানের পক্ষে ছিলেন অর্থনীতি বিষয়ক মন্ত্রী মখদুম খুশরো বখতিয়ার।

করোনাভাইরাস পরিস্থিতিতে আর্থিক গতি বাড়াতে চার দফা প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। তারমধ্যে ছিল, করোনাভাইরাস নিয়ে রাজনীতিকরণ এড়ানো এবং দৃঢ়ভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাশে দাঁড়ানোর বার্তা। পাশাপাশি চীনের অবকাঠামো উন্নয়ন প্রকল্প বিআরআই (বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ)-এ দক্ষিণ এশিয়ার তিন দেশের অংশগ্রহণের বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং।

বৈঠকে চীনা পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, পাকিস্তানকে পাশে নিয়ে করোনা মোকাবিলায় আফগানিস্তান ও নেপালে সর্বতোভাবে সহযোগিতা করবে বেইজিং। জনস্বাস্থ্য পরিকাঠামো গড়ে তুলতেও সাহায্য করা হবে। করোনার টিকা বাজারের আসার পরে তা পেতেও সহায়তা করা হবে ওই দুই দেশকে।

আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, বিভিন্ন দেশ থেকেই করোনার উৎস নিয়ে চাপের মুখে রয়েছে চীন। আন্তর্জাতিক চাপের মোকাবিলার উদ্দেশ্যেই সার্ক-ভুক্ত তিন দেশকে দলে টানতে চাইছে তারা।

ভারতীয় পর্যবেক্ষকরা বলছেন, এই অঞ্চলে ভারতকে কোণঠাসা করার লক্ষ্যেই যে চীনের এ পদক্ষেপ, তা নিয়ে কোনও সংশয় নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × 3 =