Templates by BIGtheme NET
২২ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ আগস্ট, ২০২০ ইং , ১৫ জিলহজ্জ, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » মাইক্রোসফট রিসার্চ ডেসার্টেশন গ্রান্ট পুরস্কার জিতলো দুই বাংলাদেশি

মাইক্রোসফট রিসার্চ ডেসার্টেশন গ্রান্ট পুরস্কার জিতলো দুই বাংলাদেশি

প্রকাশের সময়: জুলাই ৯, ২০২০, ১০:৪৫ পূর্বাহ্ণ

চলতি বছরের মাইক্রোসফট রিসার্চ ডেসার্টেশন গ্রান্ট পুরস্কার পেয়েছেন বাংলাদেশি পিএইচডি গবেষক আনা ফারিহা ও ফারাহ দীবাবা।

উত্তর আমেরিকায় কম্পিউটার সায়েন্সে পিএইচডিরত শিক্ষার্থীদের মধ্য থেকে সমাজের সব অংশের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে এই পুরস্কার প্রদান করে থাকে মাইক্রোসফট। এই আয়োজন প্রতিবছরই করা হয়। তীব্র প্রতিযোগিতাপূর্ণ এই প্রোগ্রামে চলতি বছর অংশ নেন ২৩০ জন শিক্ষার্থী।

পুরস্কার জয়ী আনা ফারিহা বর্তমানে ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস, অ্যামার্স্টে কম্পিউটার সায়েন্সে পিএইচডি গবেষণারত আছেন। তার গবেষণা প্রকল্প (Enhancing Usability and Explainability of Data Systems) এর মূল উদ্দ্যেশ হচ্ছে এক্সপার্ট এবং নন-এক্সপার্ট ব্যবহারকারীদের মধ্যে কম্পিউটার ডেটা সিস্টেম ব্যবহারের ফারাক কমিয়ে আনা। এই লক্ষ্যে তিনি নন-এক্সপার্ট ব্যবহারকারীদের সহজেই কম্পিউটার প্রোগ্রামিং টুল সমূহ ব্যবহারের ব্যবস্থা গড়ে তুলে ডেটা সিস্টেমে নন-এক্সপার্ট ব্যবহারকারীদের অংশগ্রহণ বৃদ্ধির উপর জোর দেন।

ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ায় বর্তমানে পিএইচডি গবেষণারত আছেন ফারাহ দীবা। তার প্রকল্পের (Placenta : Towards an Objective Pregnancy Screening System) মূল উদ্দেশ্য হচ্ছে মাতৃস্বাস্থ্যের উন্নয়ন সাধন করা।এই লক্ষ্যে তিনি কোয়ান্টিটিভ আল্ট্রাসাউন্ড (QUS) ব্যবহার করে একটি স্ক্রিনিং পদ্ধতি চালু করার প্রস্তাব করেন যা গর্ভাবস্থায় প্রাথমিকভাবে সেন্টায় কোনো প্রকার অস্বাভাবিকতা চিহ্নিত করে এই ব্যাপারে দ্রুত কার্যকরী পদক্ষেপ নেঢার সুযোগ করে দেবে।

মাইক্রোসফট রিসার্চ ব্লগের তথ্য অনুযায়ী, আবেদন করা শিক্ষার্থীদের গবেষণার পরিকল্পনার বৈজ্ঞানিক ও পদ্ধতিগত সম্ভাব্যতা এবং সমাজের পরিবর্তনে প্রকল্পের সম্ভাব্য প্রভাব যাচাইবাছাই করা হয়। সেখান থেকে ১০ জন শিক্ষার্থীকে তাদের গবেষণা প্রকল্পের জন্য ২৫ হাজার ডলারের এই পুরস্কারের জন্য বিজয়ী ঘোষণা করা হয়। এবারের বিজয়ীদের মধ্যে দুই জন বাংলাদেশি রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

13 − seven =