Templates by BIGtheme NET
২২ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ আগস্ট, ২০২০ ইং , ১৫ জিলহজ্জ, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » অনলাইন এ কুরবানির হাট !

অনলাইন এ কুরবানির হাট !

প্রকাশের সময়: জুলাই ১, ২০২০, ১০:২৬ অপরাহ্ণ

বাংলাদেশে বেশ কয়েক বছর ধরে অনলাইনে কোরবানির পশু কেনাকাটার চল শুরু হয়েছে। বিশেষ করে করোনার এই দিনে সংক্রমণের ঝুঁকি কমাতে এবার এই মাধ্যমটি ব্যাপক জনপ্রিয় হয়ে উঠতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে অনলাইনে পশু বিক্রিতেও এবার বাড়তি সতর্কতা নিতে হচ্ছে সবাইকে।

ইতোমধ্যে রাজধানীর দুই সিটি করপোরেশনে ২৪টি কোরবানির পশুর হাট বসানোর তালিকা চূড়ান্ত হয়েছে। স্বাস্থ্য বিধি মেনে সারাদেশে পশুর হাট বসানোর কথা বলেছেন স্থানীয় সরকারমন্ত্রী।

তবে করোনাভাইরাস অত্যন্ত ছোঁয়াচে বলে জনসমাগমে তা ছড়ানোর ঝুঁকিও বেশি, ফলে হাটের মতো স্থানে যাওয়ার ঝুঁকিতে অনেকে যেতে চাইবেন না।

যেহেতু এই সময়ে মানুষের অনলাইনে নিত্যপণ্য কেনা অনেক বেড়েছে, তাতে ধারণা করা যায়, কোরবানির পশুও অনেকে এবার সেভাবেই কিনতে চাইবেন।

অনলাইনে কোরবানির পশু সরবরাহ আগে থেকে করে আসছে বেঙ্গলমিট, দারাজ, বিক্রয় ডটকম, ফেসবুকসহ অসংখ্য ই-কমার্স সাইটগুলো। সেখানে অনলাইন অর্ডারে সরাসরি পশুর পাশাপাশি মাংস কেটেকুটে ক্রেতার বাড়িতে পৌঁছে দেয়া হবে।

কেনার প্রক্রিয়া নিয়ে অনলাইন প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা বলেন, কোনো ক্রেতা অনলাইনে গরু পছন্দ করার পর ডেবিট বা ক্রেডিটকার্ডে মূল্যে পরিশোধ করে তা নিশ্চিত করতে পারবেন।

কোরবানির প্রক্রিয়া নিয়ে তিনি বলেন, কোরবানির পশু কেনা মাত্র ক্রেতাকে এসএমএস দিয়ে নিশ্চিত করা হবে। এরপর কোরবানির সময় দুইজন হাফেজের তত্বাবধানে কোরবানি দেওয়া হবে। কোরবানি শেষ হওয়ার পর এসএমএসের মাধ্যমে তা ক্রেতাকে জানিয়ে দেওয়া হবে। এবং প্রক্রিয়াজাত করে মাংস বাড়িতে পৌঁছে দেয়া হবে।

এদিকে, করোনাকালে ঢাকাসহ সারা দেশের কুরবানির হাটগুলোতে স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ বিধিমালা তৈরি করছে ডিএসসিসির স্বাস্থ্য বিভাগ, স্থানীয় সরকার মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়।

এরই অংশ হিসাবে প্রত্যেক হাটে থাকবে ভ্রাম্যমাণ আদালত, থাকবে মেডিক্যাল টিমও। কেউ স্বাস্থ্যবিধি না মানলে কঠোর ব্যবস্থাও নেয়া হবে। এছাড়া  সবাইকে মাস্ক পরা, নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে পশু বাঁধা ইত্যাদি বিষয়গুলো থাকবে বিধিমালায়। শীঘ্রই এটি প্রকাশ হবে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two × four =