Templates by BIGtheme NET
২০ আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ৪ জুলাই, ২০২০ ইং , ১১ জিলক্বদ, ১৪৪১ হিজরী
Home » বিবিধ » যেসব ফল খাওয়া জরুরি গরমে

যেসব ফল খাওয়া জরুরি গরমে

প্রকাশের সময়: জুন ৩, ২০২০, ৯:০৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক : গরমে নানারকম ফল পাওয়া যায় বাজারে। এসব ফল মূলত আমাদের ভেতর থেকে সুস্থ থাকতে সাহায্য করে। তীব্র গরমে এইসব ফল আমাদের জন্য আশীর্বাদস্বরূপ। আম, জাম, লিচু, বেল, শসা আমাদের শরীরে জোগান দেয় খনিজ, ইলেকট্রোলাইটের। ফলে সারাদিন ঘাম হয়ে যা হারাচ্ছেন, তা আবার ফিরে আসে।

জেনে নিন এই সময়ে কোন ফলগুলো খাওয়া জরুরি-

আম: আমকে বলা হয় ফলের রাজা। স্বাদ আর সুগুন্ধে এটি অনন্য। আমে প্রচুর ভিটামিন এ আর সি থাকে। সেইসঙ্গে থাকে একান্ত প্রয়োজনীয় আলফা ও বিটা ক্যারোটিনের মতো ফ্ল্যাভোনয়েড। তা আপনার চোখের দৃষ্টি ভালো রাখতে সাহায্য করে। আমে পটাশিয়াম থাকে। শরীরে তরলের সাম্য বজায় রাখতে পটাশিয়াম খুব প্রয়োজনীয়।

 

জাম: মিষ্টি স্বাদের জাম খেয়ে মুখ রঙিন করার স্মৃতি প্রায় সবারই আছে। জাম ডায়াবেটিক রোগীদের জন্য খুব উপকারী। এর গ্লাইসেমিক ইনডেক্স কম। ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ভিটামিন সি, থিয়ামিন, রাইবোফ্লাভিন সমৃদ্ধ জাম খেলে পেট ভালো থাকে। দাঁত আর মুখের স্বাস্থ্য ভালো রাখতেও কালোজাম অপরিহার্য।

 

 

লিচু: লিচুতে প্রচুর ভিটামিন সি থাকে, সেই সঙ্গে থাকে প্রচুর ফাইবার। সেই সঙ্গে কপার আর ফসফরাসও থাকে প্রচুর পরিমাণে। ত্বক আর চুল ভালো রাখতে সাহায্য করে লিচু। সেই সঙ্গে নিয়ন্ত্রণ করে রক্তে শর্করার পরিমাণ।

 

শসা: ভিটামিন এ, বি, সি, কে, ম্যাঙ্গানিজ, তামা, আর পটাশিয়াম থাকে শসায়। সেই সঙ্গে শসায় পানির পরিমাণও অনেক বেশি। যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তাদের পেট ভরানোর ক্ষেত্রে শসা কার্যকরী। শসা ত্বকের জন্যেও খুব ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

fifteen + 15 =