Templates by BIGtheme NET
২০ আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ৪ জুলাই, ২০২০ ইং , ১১ জিলক্বদ, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » করোনায় আক্রান্ত শ্রমিকের ৭৩% পোশাক কারখানার

করোনায় আক্রান্ত শ্রমিকের ৭৩% পোশাক কারখানার

প্রকাশের সময়: জুন ৩, ২০২০, ৪:৪৮ অপরাহ্ণ

এক মাস বন্ধ থাকার পর গত ২৬ এপ্রিল থেকে পর্যায়ক্রমে সচল হয় দেশের ছয় শিল্প এলাকার কারখানাগুলো। এরপর আবার ঈদের ছুটি এবং ছুটি শেষে শ্রমিকরা কাজে যোগদান করেন।

কারখানা ‘বন্ধ-খোলা-বন্ধ’ চক্রে পড়ে অনেক শ্রমিকই কর্মস্থল থেকে গ্রামের বাড়িতে আসা-যাওয়ার মধ্যে ছিলেন। সেই সঙ্গে ঝুঁকি বাড়িয়েছিল করোনায় আক্রান্ত হওয়ার।

এরই মধ্যে শ্রমঘন শিল্প-কারখানাগুলোর আড়াই শতাধিক শ্রমিক করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। আক্রান্ত এসব শ্রমিকের ৭৩ শতাংশই পোশাক কারখানার।

গত ২৩ মে পর্যন্ত করোনা শনাক্ত হওয়া শ্রমিকের সংখ্যা ছিল ১৭০। এরপর গত ১ জুন পর্যন্ত সাতদিনে এ সংখ্যা বেড়ে হয়েছে ২৫১।

আক্রান্ত এসব শ্রমিক বিভিন্ন খাতের মোট ১২৯টি কারখানার সঙ্গে যুক্ত, যার ৭২টিই পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএর সদস্য কারখানা। আর মোট ২৫১ আক্রান্ত শ্রমিকের মধ্যে ১৮৪ জন বা ৭৩ শতাংশই পোশাক কারখানার।

শিল্প কেন্দ্রীভবনের কারণে ছয় শিল্প এলাকায় পোশাক কারখানার সংখ্যা বেশি। ছয় শিল্প কারখানায় শুধু পোশাক খাতের কারখানাই আছে ২ হাজার ৮৯৩টি।

আশুলিয়া, গাজীপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, খুলনা ও ময়মনসিংহ—এই ছয় শিল্প এলাকায় পোশাক শিল্প মালিক সংগঠন বিজিএমইএর সদস্য কারখানা আছে ১ হাজার ৮৮২টি। এর মধ্যে ৫১টিতে করোনা শনাক্ত হয়েছেন ১২৬ জন শ্রমিক।

আরেক সংগঠন বিকেএমইএ সদস্য কারখানা আছে মোট ১ হাজার ১০১টি। এর মধ্যে ২১টিতে আক্রান্ত শনাক্ত শ্রমিক ৫৮ জন।

পোশাক শিল্পের ব্যাকওয়ার্ড লিংকেজ প্রাইমারি টেক্সটাইল খাতের সংগঠন বিটিএমএ সদস্য মোট ৩৮৯ কারখানার মধ্যে দুটি কারখানায় তিনজন শ্রমিক আক্রান্ত শনাক্ত হয়েছেন।

রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) আওতাভুক্ত ছয় শিল্প এলাকায় মোট ৩৬৪ কারখানার মধ্যে ৩৯টিতে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন ৪৬ জন শ্রমিক।

অন্যান্য খাতের ৩ হাজার ৮৬৬টি কারখানার মধ্যে ১৬টির ১৮ জন আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন।

তথ্যসূত্র: বণিক বার্তা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

fifteen + 10 =