Templates by BIGtheme NET
২০ আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ৪ জুলাই, ২০২০ ইং , ১১ জিলক্বদ, ১৪৪১ হিজরী
Home » অর্থনীতি » স্কট লেভির দৃষ্টিতে যেমন হবে মহামারী-পরবর্তী দুনিয়ার ব্যবসা

স্কট লেভির দৃষ্টিতে যেমন হবে মহামারী-পরবর্তী দুনিয়ার ব্যবসা

প্রকাশের সময়: জুন ৩, ২০২০, ১২:১১ অপরাহ্ণ

বোস্টন এসইও এজেন্সির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী স্কট লেভি। উদ্যোক্তা হিসেবে তিনি বিশ্বব্যাপী পরিচিত । পাশাপাশি বেস্ট সেলিং বইয়ের লেখক ও লোকহিতৈষী মানুষ হিসেবেও খ্যাতি অর্জন করেছেন লেভি।

সম্প্রতি রিডার্স ডাইজেস্ট-এর মুখোমুখি হয়ে ভবিষ্যৎ দুনিয়ার ব্যবসা-বাণিজ্যের গতিপ্রকৃতি কেমন হবে সেই সম্পর্কে কথা বলেছেন তিনি।

টিকে থাকার অর্থ মজুদ রাখা :

মহামারীকালে প্রধানতম সমস্যা হচ্ছে নগদ অর্থ। অনেক কোম্পানির কাছে মন্দা মোকাবেলায় মজুদ করার জন্য তেমন নগদ অর্থ হাতে নেই। সবাই উন্নতির তালে থেকে শেষ পয়সাটিও খরচ করে বসে।

খুব অল্প কোম্পানিই আছে যারা কিনা ৩০-৬০ দিন কোনো আয়-উপার্জন ব্যাহত করেও টিকে থাকতে পারে। গ্রাহকদের ভবিষ্যত আকস্মিক সংকটের কথা মাথায় রেখে পরিকল্পনা গ্রহণ করতে হবে।

ব্যবসায়িক কৌশল হতে পারে ডিজিটাল মার্কেটিং :

বর্তমান সময়ে সবকিছুই এখন ডিজিটাল, তাই এর উত্থান ঘটেছে। ডাটা, ডেমোগ্রাফিক টার্গেটিং, বিজ্ঞান ও সামর্থ্য এখন অনন্য হয়ে উঠেছে। প্রচলিত মিডিয়ায় সেসব ডাটা পাওয়া যায় না যা ডিজিটালে পাওয়া যায়।

করোনাকালে বিপণনের ক্ষেত্রে ডিজিটাল মাধ্যমগুলো গ্রাহকদের বার্তা আদান- প্রদান ও ব্যবসায়িক ধরনে পরিবর্তন আনার সুযোগ দিয়েছে।

ব্র্যান্ড ইমেজ অব্যাহত রাখা:

বৈশ্বিক লকডাউনের এ সময়ে কোম্পানিগুলো নিজেদের টেকসই ব্র্যান্ড ইমেজ অব্যাহত রাখার জন্য স্বচ্ছ ও সহানুভূতিসম্পন্ন হতে হবে। গ্রাহকদের কাছে নিজেদের স্বচ্ছতা বজায় রাখতে হবে।

আমরা সংকটে নেই এমন ভান যাতে কেউ না করে, চোখে চোখ রেখে এটি নিশ্চিত করতে হবে। তাতে গ্রাহকদের কাছে ব্র্যান্ড ইমেজ অব্যাহত থাকবে।

মূল্যবোধসম্পন্ন ডিজিটাল মার্কেটিং :

মহামারী পরবর্তী সময়ে রূপান্তরের প্রচেষ্টায় অনেক বেশি মূল্যবোধসম্পন্ন কন্টেন্ট ও জ্ঞান প্রচার করতে হবে যাতে করে সবাই নিজেদের পায়ে দাঁড়াতে পারে।

এখানে থাকতে পারে মানবিক গল্প বলা, যা কিনা হূদয় ছুঁয়ে যাবে।থাকতে পারে আন্তরিক জিজ্ঞাসা যা সফলতা অর্জনে সহায়ক হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twelve − 10 =