Templates by BIGtheme NET
২০ আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ৪ জুলাই, ২০২০ ইং , ১১ জিলক্বদ, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » ভারতের পশ্চিমবঙ্গে করোনাকে দেবী মনে করে পূজা!

ভারতের পশ্চিমবঙ্গে করোনাকে দেবী মনে করে পূজা!

প্রকাশের সময়: জুন ৩, ২০২০, ৯:৩৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

এবার করোনাকেই দেবী বানিয়ে পূজা শুরু করলো ভারতের পশ্চিমবঙ্গের একদল মহিলা। সোমবার কুলিক নদীর পাড়ে রায়গঞ্জের বন্দর শ্মশানে করোনাকে শান্ত করতে এই পূজার আয়োজন করে তারা। যদিও বিজ্ঞান মঞ্চ বলছে, এটা কুসংস্কার। এ সব করে করোনা দূর হবে না।

আয়োজক কর্তৃপক্ষ মারণ ভাইরাস কোভিড-১৯ থেকে রক্ষা পেতে করোনাকেই দেবীর মর্যাদা দিয়ে পূজা শুরু করেছেন। তাদের বিশ্বাস, দেশ তথা পৃথিবীকে মারণ ভাইরাসের থাবা থেকে মুক্ত করতে হলে করোনাকে দেবীরূপে পুজো করাই একমাত্র উপায়। তাই ইন্টারনেট থেকে পূজার নিয়ম-পদ্ধতি বের করে রীতিমতো উপোসী হয়ে পূজার আয়োজন করেছেন তারা।

এদের মধ্যে একজন পূজারিণী ইরাবতী পাসোয়ান বলেন, করোনার প্রভাব থেকে আমাদের দেশ, পরিবার ও পৃথিবী যাতে মুক্তি পায়, তার জন্যই করোনা দেবীকে পূজা করলাম। দেবীকে শান্ত ও সন্তুষ্ট করতে ৯টি লাড্ডু, ৯টি জবা ফুল, ৯টি লবঙ্গ ও গুড়ের শরবত ভোগ হিসেবে নিবেদন করা হয়েছে। পূজার শেষে সমস্ত ভোগ মাটিতে পুঁতে দেওয়া হয়েছে।

পুরোহিত সুরজিৎ চক্রবর্তী বলেন, সূর্যকে সাক্ষী রেখে শহরের কয়েকজন মহিলা সারাদিন উপোস থেকে করোনা পূজায় অংশ নিয়েছেন। দেশবাসী যেন করোনা থেকে মুক্তি পেয়ে উন্নতির দিকে এগিয়ে যায়, সেই কারণেই এই পূজার আয়োজন৷

কোভিড ১৯ মোকাবিলায় যখন গোটা পৃথিবীর বিজ্ঞানী, গবেষক ও চিকিৎসককুল একজোট হয়ে লড়াই চালাচ্ছেন, তখন রায়গঞ্জের একদল গৃহবধূর এমন আয়োজনে হতবাক শিক্ষিত জনসমাজ। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সদস্য অঞ্জন মজুমদার বলেন, কুসংস্কারকে বিজ্ঞান মঞ্চ কখনোই গুরুত্ব দেয়নি৷ এই সব কাজ থেকে সবসময় বিরত থাকতেই বলা হয়৷ তবে এই ঘটনার মধ্য দিয়ে মানুষের অসহায়তা ফুটে উঠেছে৷ ফলে বিজ্ঞানমঞ্চের একজন সদস্য হয়ে বিষয়টিকে সময় নষ্ট ছাড়া আর কিছুই বলতে পারছি না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × 3 =