Templates by BIGtheme NET
২০ আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ৪ জুলাই, ২০২০ ইং , ১২ জিলক্বদ, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » করোনা চিকিৎসায় যুক্তরাজ্যে নতুন ৫ ওষুধ

করোনা চিকিৎসায় যুক্তরাজ্যে নতুন ৫ ওষুধ

প্রকাশের সময়: জুন ২, ২০২০, ৪:৪৫ অপরাহ্ণ

করোনা চিকিৎসায় নতুন ৫টি ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে যাচ্ছে যুক্তরাজ্য। গত ১ জুন দেশটির স্বাস্থ বিভাগ জানায়, ইতোমধ্যে ৭০টি হাসপাতালকে নতুন ৫টি ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য প্রস্তুত করা হয়েছে।

ট্রায়ালে থাকা ওষুধ ৫টি হলো :

হেপারিন : যা রক্ত পাতলা করতে হাসপাতালে চিকিৎসায় রোগীদের ওপর ব্যবহৃত হয়। গভীর শিরার মধ্যে রক্ত জমাট বাঁধা, পালমোনারি এম্বোলিজ্ম, অস্থায়ীভাবে কণ্ঠনালীপ্রদাহ ইত্যাদির জন্য ব্যবহার করা হয়। করোনায় অনেক রোগীর রক্ত জমাট বেঁধে যাওয়ার কারণে এই ওষুধটিকে ট্রায়ালের জন্য রেখেছে বলে জানা গেছে।

বেমসেনটিনিব : নরওয়ের ওষুধ কোম্পানি বারজিবায়ো দ্বারা নির্মিত একটি ট্যাবলেট বেমসেনটিনিব। যা রক্তের ব্যাধিগুলোর জন্য ব্যবহার করা হয়। ইবোলা, সার্স করোনাভাইরাস সহ বেশ কয়েকটি ভাইরাস সম্পর্কিত পরীক্ষা-নিরীক্ষায় সংক্রমণ কমাতে একটি শক্তিশালী অ্যান্টিভাইরাল হিসেবে প্রভাব দেখাতে সক্ষম হয়েছে এ ওষুধ। তাই এটিকেও রাখা হয়েছে এ তালিকায়।

মেডি৩৫০৬ : জানা গেছে, ত্বকের ব্যাধি এবং দীর্ঘস্থায়ী পালমোনারি রোগের জন্য একটি অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ইনজেকশন তৈরি করা হয়েছিলে। যেটি এবার স্থান পেয়েছে করোনার চিকিৎসায়।

জিলুকোপ্লান : বেলজিয়ামের বায়োফর্মা সংস্থা ইউসিবি দ্বারা তৈরি একটি ওষুধ হচ্ছে জিলুকোপ্লান। এটি পেশিজনিত ব্যাধির মহাষৌধ। করোনার চিকিৎসায় যেটি এখন ট্রায়ালের অপেক্ষা রয়েছে।

ক্যালকেন্স : ম্যান্টেল সেল লিম্ফোমার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়েছিল এই ওষুধটি। এটি ফুসফুসের তীব্র প্রদাহের জন্য তৈরি হয়েছিল। কোভিড সংক্রমণ বা ফুসফুসের গুরুতর আঘাত হ্রাসের বিবেচনায় এ ওষুধ ক্লিনিক্যাল ট্রায়ালে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উপরোক্ত ওষুধের প্রয়োগ নিয়ে যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য গবেষণা ইনস্টিটিউটের একজন অধ্যাপক বলেন, আমরা সুরক্ষা এবং কার্যকারিতা উভয়ই নিয়ে ভাবছি। এমন কিছু দরকার যেগুলো রোগের তীব্রতা হ্রাস করতে পারে। যাতে অল্প সময়ে রোগীরা সুস্থ হয়ে উঠতে পারেন পাশাপাশি আইসিইউতে না যেতে হয়। এখন দেখার বিষয় করোনা রোগীর ক্ষেত্রে এগুলো কতটা কাজে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 − four =