Templates by BIGtheme NET
২০ আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ৪ জুলাই, ২০২০ ইং , ১১ জিলক্বদ, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » করোনার চিকিৎসা : চারটি ধাপে যেসব কার্যকরী ওষুধ প্রয়োগ করা যেতে পারে

করোনার চিকিৎসা : চারটি ধাপে যেসব কার্যকরী ওষুধ প্রয়োগ করা যেতে পারে

প্রকাশের সময়: জুন ২, ২০২০, ১২:০৫ অপরাহ্ণ

করোনাভাইরাসে আক্রান্তের হার দ্রুত বাড়ছে। এই অবস্থায় আক্রান্তদের দ্রুত চিকিৎসা শুরু করে দেওয়া উচিৎ। তবে এখন পর্যন্ত এর নির্দিষ্ট কোনো কার্যকরী ওষুধ আবিষ্কার না হওয়ায় এর চিকিৎসা পদ্ধতি নিয়ে বিপাকে পরতে হয়েছে বহু হাসপাতাল কর্তৃপক্ষকে।

করোনার চিকিৎসা নিয়ে অভিমত ব্যক্ত করেছেন নিউইয়র্ক প্রবাসী এক চিকিৎসক। যার নাম ডা. রুমি আহমেদ খান। তিনি বলেন, মানবদেহে চারটি ধাপের মধ্য দিয়ে কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পায়। এই ধাপগুলোতে নির্দিষ্ট কিছু ওষুধ ব্যবহারে কার্যকরী ফলাফল পাওয়া যাবে।

সম্প্রতি ফেসবুকের এক সাক্ষাৎকারে তিনি বলেন, প্রথম ধাপে ভাইরাসটি শরীরে প্রবেশ করে বিভিন্ন অর্গানকে আক্রমণ করে, এবং বংশবৃদ্ধি করতে থাকে। এসময় রোগ প্রতিরোধে রেমডিসিভির ওষুধ রোগমুক্তির সময় অনেকটাই কমিয়ে আনতে পারে।

ওই চিকিৎসকের মতে, যারা এই ইনজেকশন ব্যবহার করেছেন, তারা সুস্থ হয়েছেন ১১ দিনে। এসময় কনভালেসেন্ট প্লাজমা নামক অপর একটি ওষুধের ব্যবহারের কথাও জানান তিনি।

শনাক্তের দিত্বীয় ধাপ নিয়ে ডা. রুমি বলেন, এ ধাপে শরীরের ইমিউনিটি সিস্টেম রোগ প্রতিরোধে কাজ করে। ফলে শরীরিক বিপর্যয় শুরু হয়। রোগীর অক্সিজেন লেভেল কমতে থাকে। এসময়কালে স্কয়ারের ইন্টারলিউকিন-৬ (আইএল-৬) ক্লকার্স এর ব্যবহারের পরামর্শ দেন তিনি। বর্তমানে হাসপাতালে প্রচুর রোগী ভর্তি হওয়ায় এ ওষুধটি তাদের চিকিৎসায় ব্যাপক ব্যবহৃত হচ্ছে বলে জানান তিনি।

তৃতীয় ধাপে শরীরের রক্ত ধীরে ধীরে জমাট বাঁধতে শুরু করে। এই রক্তকণিকাকে তরল ও পাতলা করতে হেপারিন বা প্লাসেন্টা ধরনের ওষুধের ব্যবহারের কথা বলেছেন তিনি।

চতুর্থ ও শেষ ধাপের চিকিৎসায় প্লাজমা পরিবর্তনের ব্যবহারের পরামর্শ দেন ডা. রুমি। তিনি বলেন, শনাক্ত রোগীরা প্রিভেন্টিভ ডোজ হিসেবে শূন্য দশমিক ৫ মিলিগ্রাম হেপারিন দিনে দুবার গ্রহণ করতে পারেন। আর তবেই সবাই করোনার চিকিৎসায় ভালো ফল পেতে পারেন।

উল্লেখ্য, চিকিৎসা বিষয়ক উপরোক্ত পরামর্শ ডা. রুমি আহমেদ এর ব্যক্তিগত পরামর্শ হিসেবেই বিবেচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

seventeen − 8 =