Templates by BIGtheme NET
২০ আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ৪ জুলাই, ২০২০ ইং , ১১ জিলক্বদ, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » করোনার চিকিৎসায় আশা দেখাচ্ছে নাইট্রিক অক্সাইড !

করোনার চিকিৎসায় আশা দেখাচ্ছে নাইট্রিক অক্সাইড !

প্রকাশের সময়: জুন ১, ২০২০, ১০:২৩ অপরাহ্ণ

চিকিৎসা বিজ্ঞানে শক্তিশালী গ্যাস বলা হয়ে থাকে নাইট্রিক অক্সাইডকে। যার উৎপত্তি মানবদেহের বিভিন্ন ব্যাকটেরিয়া থেকে। জানা গেছে, এই তরল গ্যাসটি মানুষের দেহের রক্তনালী স্বাভাবিক রাখতে ব্যবহার করা হয়ে থাকে। এবং ফুসফুসের নানা ব্লক সচলের মাধ্যমে শ্বাস-প্রশ্বাসে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এটি।

সম্প্রতি করোনা রোগীদের চিকিৎসায় এ গ্যাসটি ব্যবহার করেছেন ব্রিটিশ কলম্বিয়া ইউনিভার্সিটির গবেষকরা। আর সেখানে বেশ সাফল্য পেয়েছেন তারা।

প্রাথমিকভাবে ২৬ জন করোনা রোগীর নাক ও মুখের মাধ্যমে এই নাইট্রিক অক্সাইড গ্যাসটি প্রবেশ করেয়েছিলেন গবেষকরা। যাদের ফুসফুসের অবস্থা খুবই খারাপ ছিল। দেখা গেছে, কয়েক ঘণ্টার মধ্যেই বেশিরভাগ রোগীর শ্বাস-প্রশ্বাস বিস্ময়করভাবে স্বাভাবিক হয়ে গেছে। পাশাপাশি তাদের শরীরের রক্ত চলাচলও স্বাভাবিক হয়ে গেছে। তবে কিছু রোগীর কোনো উন্নতি হয়নি বলেও জানান ওই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

জানা গেছে, নাইট্রিক অক্সাইড আমাদের রক্তনালী প্রসারণ করতে সহায়তা করে এবং শরীরের সবখানে রক্ত এবং অক্সিজেন প্রবাহকে গতিময় করে তোলে। কয়েক দশক ধরে ফুসফুস ব্যাপকহারে ক্ষতিগ্রস্থ রোগীদের চিকিৎসায় ডাক্তাররা নাইট্রিক অক্সাইড ব্যবহার করছেন। ধমনিতে রক্ত জমাট বেঁধে গেলেও এটি কাজে দেয়।

গবেষক দলের প্রধান ক্রিস মিলার বলেন, এটা নিঃসন্দেহে একটি ভালো খবর। তিনি বলেন, শ্বাসকষ্টের জেরে অনেকের ফুসফুস চাপ নিতে পারে না। তাদের জন্য নাইট্রিক অক্সাইড যথেষ্ট প্রশান্তি দেয়। করোনা আক্রান্ত যাদের ভেন্টিলেটরের সাহায্যেও শ্বাস নিতে সমস্যা হয়, তাদের নাইট্রিক অক্সাইড শেষ চিকিৎসা বলে জানান তিনি। তবে এ বিষয়ে আরও গবেষণার প্রয়োজন আছে বলেও জানান ওই গবেষক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

one × two =