Templates by BIGtheme NET
২০ আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ৪ জুলাই, ২০২০ ইং , ১১ জিলক্বদ, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » মহামারী মোকাবেলায় কাজ করছে পাঁচ ধরনের রোবট

মহামারী মোকাবেলায় কাজ করছে পাঁচ ধরনের রোবট

প্রকাশের সময়: জুন ১, ২০২০, ১০:১৭ পূর্বাহ্ণ

করোনাভাইরাস মোকাবেলায় মানুষকে সহায়তার লক্ষ্যে দুনিয়ার বিভিন্ন প্রান্তে কাজ করছে পাঁচটি রোবট। স্বয়ংক্রিয় এ যন্ত্রগুলো হাসপাতালে জীবাণুনাশক ছিটানো থেকে শুরু করে মানুষের বাড়িতে মুদি সামগ্রী সরবরাহ করছে।

বোস্টন ডাইনামিকস:

কুকুর আকৃতির হলুদ রঙের বোস্টন ডাইনামিকস রোবটটি সিঙ্গাপুরের পার্কে ঘোরাফেরা করা মানুষদের সামাজিক দূরত্বের বাধ্যবাধকতাগুলো স্মরণ করিয়ে দিতে কাজ করছে। অসংখ্য ক্যামেরা ও সেন্সর সজ্জিত রোবটটি স্বাস্থ্যবিধি লঙ্ঘনকারীদের শনাক্ত করতে এবং রেকর্ডকৃত সতর্কতা প্রচার করতে ব্যবহার করা হচ্ছে।

স্টারশিপ টেকনোলজিস:

ইংল্যান্ডের মিল্টন কেইনে সম্প্রতি ছয় চাকাযুক্ত এ রোবটগুলো ক্ষুধার্ত বাসিন্দাদের খাবার এবং ছোট সুপারমার্কেটে কেনাকাটার পণ্যগুলো সরবরাহ করছে। এ শহরটির বিস্তৃত সাইকেল চালানোর রাস্তাগুলো এটার চলাচল সহজ করে তুলেছে, যা ঘণ্টায় সর্বোচ্চ চার মাইল গতিতে চলতে পারে। স্বাস্থ্যকর্মীদের জন্য সংস্থাটি ডেলিভারি চার্জ মওকুফ করেছে।

ইউভিডি রোবট:

ডেনমার্কের এই ইউভি জীবাণুনাশক রোবটগুলো চীনের হাসপাতালে ব্যবহার করা হচ্ছে। এই রোবটটি শক্তিশালী ইউভি লাইটের মাধ্যমে অণুজীবের ডিএনএ বা আরএনএ ধ্বংস করে থাকে। তবে এ লাইট মানুষের জন্য বিপজ্জনক। এজন্য রোবটগুলো হাসপাতালের নির্দিষ্ট অংশে এবং স্বাস্থ্যকর্মীরা উপস্থিত না থাকলে স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে সক্ষম।

জোরা বোটস:

করোনাভাইরাস মোকাবেলায় জাতিসংঘ রুয়ান্ডাকে বেলজিয়াম সংস্থা জোরা বোটসের তৈরি পাঁচটি অ্যান্টি-মহামারী রোবট দিয়েছে। রোবটগুলো মানুষের তাপমাত্রা স্ক্রিনিং, মাস্ক ব্যবহার না করা মানুষদের শনাক্ত এবং রোগীদের চেহারা দেখে অস্বাভাবিকতা নিরীক্ষণ করতে পারে। এ রোবটগুলো সংক্রমিত ব্যক্তিদের ওষুধসহ প্রয়োজনীয় উপকরণও সরবরাহ করতে ব্যবহার করা যায়।

ওমনিল্যাবস:

জাপানে ওমনিল্যাবসের নিউমে রোবটগুলো কোয়ারেন্টিনে থাকা শিক্ষার্থীদের পক্ষ থেকে স্নাতক অনুষ্ঠানে অংশ নিয়েছিল। ‘টেলিপ্রেজেন্স’ রোবটগুলোর মাথায় একটি ট্যাবলেট স্থাপন করা ছিল, রোবটটি গাউন পরা ছিল এবং বিশ্ববিদ্যালয় কর্মকর্তার হাত থেকে সনদ গ্রহণ করার জন্য শিক্ষার্থীরা জুম কলের মাধ্যমে সংযুক্ত ছিল।

দ্য গার্ডিয়ান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five × 1 =