Templates by BIGtheme NET
২০ আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ৪ জুলাই, ২০২০ ইং , ১১ জিলক্বদ, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » মার্কিন বিশেষজ্ঞদের চাঞ্চল্যকর তথ্য
ভ্যাকসিন আবিষ্কার হলেও রয়ে যাবে করোনাভাইরাস!

মার্কিন বিশেষজ্ঞদের চাঞ্চল্যকর তথ্য
ভ্যাকসিন আবিষ্কার হলেও রয়ে যাবে করোনাভাইরাস!

প্রকাশের সময়: মে ৩১, ২০২০, ২:১৫ অপরাহ্ণ

করোনার ভ্যাকসিন আবিষ্কার নিয়ে তামাম বিশ্বের বিজ্ঞানীরা যখন পাগলপ্রায়, তখন ভাইরাসটি নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিলেন আমেরিকার শিকাগো বিশ্ববিদ্যালয়ের একদল বিশেষজ্ঞ।

সম্প্রতি তারা দাবি করেন, কোভিড-নাইনটিন এ রোগটির ভ্যাকসিন আবিষ্কার হলেও সহজেই এটি থেকে মুক্তি মিলবে না। তাদের মতে, চিকেন পক্স, এইচআইভি ও হামের মতই প্যানডেমিক ব্যাধি হয়ে রয়ে যাবে এই ভাইরাসটি। এটি কয়েক দশক স্থায়ী হবে বলেও জানান তারা।

জানা গেছে, সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে বদলাচ্ছে করোনাভাইরাস। বদলাচ্ছে উপসর্গও। মিউটেশনের মাধ্যমে জিনের গঠন বদলে এক শরীর থেকে অন্য শরীরে পৌছাবার উপায়ও আয়ত্ব করে ফেলেছে এই ভাইরাসটি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক বলেন, পৃথিবীতে চার ধরনের এন্ডেমিক করোনাভাইরাসের অস্তিত্ব আগে থেকেই ছিল। কোভিড- নাইনটিন হচ্ছে পঞ্চম এন্ডেমিক।

তিনি আরো বলেন, এরা সবাই কাছাকাছি গোত্রের। পূর্বের সার্স ভাইরাসটির সাথে এর অনেকটাই মিল রয়েছে। তবে আগের অনেক ভাইরাস রয়েছে যাদের ভ্যাকসিন এখনো আবিষ্কার সম্ভব হয়নি। করোনার বেলায়ও একই চিত্র দেখা যেতে পারে বলে জানান তিনি।

তবে আশার কথা উল্লেখ করে ওই গবেষক বলেন, সময়ের সঙ্গে সঙ্গে শক্তি ক্ষয় হবে করোনাভাইরাসের। মানুষের শরীরেও এই ভাইরাসের প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়ে যাবে। আর এর মধ্যেই করোনার টিকা বা ভ্যাকসিন আবিষ্কার হয়ে যাবে।

উল্লেখ্য, এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছিল, মানবজাতিকে করোনার সঙ্গে সহাবস্থান শিখতে হবে। তাদের পরামর্শ হচ্ছে, সবার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। এর কোন বিকল্প নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

12 − four =