Templates by BIGtheme NET
২০ আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ৪ জুলাই, ২০২০ ইং , ১১ জিলক্বদ, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » করোনাভাইরাস : সংক্রমণের দ্বিতীয় ঢেউ কি আসতে পারে?

করোনাভাইরাস : সংক্রমণের দ্বিতীয় ঢেউ কি আসতে পারে?

প্রকাশের সময়: মে ৩০, ২০২০, ২:৫১ অপরাহ্ণ

করোনার সংক্রমণ ঠেকাতে বিশ্বের সব দেশই লাগাতার লকডাউন অব্যাহত রেখেছিল। ইতোমধ্যে রোগটিকে নিয়ন্ত্রণ করে বহু দেশ তাদের বিধিনিষেধ শিথিলও করেছে। তবে ভাইরাসটি নিয়ে সকলের মনে একটাই প্রশ্ন এর সংক্রমণের দ্বিতীয় ঢেউ কি আসতে পারে?

এই প্রশ্নের উত্তর এখনো অজানা বিজ্ঞানীদের কাছে। তবে পূর্বে বড় ধরনের মহামারি আবার ফিরে আসার ইতিহাস রয়েছে। তার প্রেক্ষিতে বিজ্ঞানীরা ধারণা করছেন, ভাইরাসটি দ্বিতীয়বার সংক্রমণ ঘটাতে পারে। যদি এটা হয় তাহলে ভয়াবহ বিপদের আশঙ্কা করছেন তারা।

জানা গেছে, এক শতক আগে স্প্যানিশ ফ্লু জনজীবনে বিপর্যয় ডেকে আনে। এবং আনুমানিক হিসেবে দ্বিতীয় দফার মহামারিতে মারা যায় প্রথম দফার চেয়ে আরও অনেক বেশি মানুষ।

তবে প্রযুক্তি উন্নত হওয়ায় সাম্প্রতিক কালের সার্স ও মার্সের মতো ভয়াবহ ভাইরাসের দ্বিতীয় দফা প্রাদুর্ভাব মূলত এড়ানো সম্ভব হয়েছে।

তাহলে এবারের পরিস্থিতি কি দাঁড়াবে?

বিজ্ঞানীরা বলেন, যেসব ভাইরাস ছোঁয়াচে সেগুলো সাধারণত খুবই ভয়ঙ্কর হয়। যদি এই ভাইরাসে আক্রান্ত একজন গড়ে এক জনের বেশি লোককে সংক্রমিত করে তাহলে প্রাদুর্ভাব ছড়াতেই থাকবে। এটাকে বলা হয় রিপ্রোডাক্টিভ বা ‘R’ সংখ্যা। আর এই সংখ্যা বা হার একজনের নিচে রাখা খুবই গুরুত্বপূর্ণ।

কাজেই সামাজিক দূরত্ব মানা বা যোগ সূত্র খোঁজার মতো পদক্ষেপ আগামীতে আমাদের জীবনের স্থায়ী অংশ বানানোর কথা বলেছেন বিজ্ঞানীরা। তারা বলেন, কোভিড-১৯ যাদের ইতোমধ্যেই হয়েছে তাদের ক্ষেত্রে ইমিউনিটি কনদিন স্থায়ী হয় এখন সেটা জানা দরকার।

এছাড়াও আমাদের জানা দরকার বিভিন্ন মৌসুমে এই ভাইরাসের বিস্তারে রকমফের হয় কিনা। এগুলো জানতে পারলেই দ্বিতীয় দফায় করোনাকে নিয়ন্ত্রণ করা আরও সহজ হয়ে যাবে বলে জানান বিজ্ঞানীরা।
তারা বলেন, সফল ভ্যাকসিনের আবিষ্কার পরিস্থিতি বদলে দিতে পারে। কিন্তু সেটা না হওয়া পর্যন্ত নিয়ন্ত্রণ ব্যবস্থায় ঢিলে দিলে ভাইরাস দ্রুত এবং আবার নতুন করে ছড়াতে পারে। তাই সবাইকে সতর্ক থাকতে সুরক্ষা সরঞ্জাম ব্যবহারের পরামর্শ দিয়েছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

three × one =