Templates by BIGtheme NET
২০ আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ৪ জুলাই, ২০২০ ইং , ১১ জিলক্বদ, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » ‘SNG 1001’
ফুসফুসে করোনা সংক্রমণ ঠেকাবে যে ইনহেলার !

‘SNG 1001’
ফুসফুসে করোনা সংক্রমণ ঠেকাবে যে ইনহেলার !

প্রকাশের সময়: মে ২৯, ২০২০, ১২:০০ অপরাহ্ণ

সারা বিশ্বে এখন পযর্ন্ত যে পরিমাণ মানুষ করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন, তাদের বেশির ভাগের একটি অংশ ফুসফুসের শ্বাস জনিত কারণে মারা গিয়েছিলেন।

তবে বিজ্ঞানীরা এতোদিন এর সমাধান দিতে না পারলেও ব্রিটেনের সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী সম্প্রতি এর সমাধান দিয়ে দিয়েছেন। তারা বিশেষ ধরনের একটি ইনহেলার তৈরি করেছেন। যার নাম ‘SNG 1001’।

ওই বিজ্ঞানীদের দাবি, এই ইনহেলার ব্যবহারে করোনা আক্রান্তের ভাইরাস সংক্রমিত ফুসফুস দ্রুত সেরে উঠবে। পাশাপাশি ফুসফুসের বিভিন্ন ভাইরাল লোড কমাবে। এটি মৃত্যুহার কমিয়ে আনতে বিশেষ সহায়ক হবে বলেও জানান তারা।

গত মাসে বিট্রেনের একটি হাসপাতালে ১২০ জন করোনা রোগীর উপর এই ইনহেলারটির পরীক্ষামূলকভাবে প্রয়োগ করেছিলেন বিজ্ঞানীরা। যাদের বেশির ভাগেরই ফুসফুস মারাত্মক ক্ষতিগ্রস্ত ছিল। পরীক্ষার ফলাফলে বিস্ময়কর সাফল্য পেয়েছেন তারা।

দেখা গেছে, এই তরল ওষুধটি ধীরে ধীরে ফুসফুসের ব্লক খুলে সর্বত্র পৌঁছে যাচ্ছে। যার ফলে শ্বাস নিতে আর কোনো সমস্যাই হচ্ছিল না রোগীর।

সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের ওই বিজ্ঞানীরা বলেন, আশ্চর্জনক এই ইনহেলারে রয়েছে ইন্টারফেরন বিটা নামের এক বিশেষ ধরনের প্রোটিন। এই প্রোটিন ভাইরাসের বিরুদ্ধে রোগীর শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

জানা গেছে, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের টিকিৎসায় এই ধরনের প্রোটিনের প্রয়োগ করা হয়। তবে শ্বাসতন্ত্রের আরও কিছু পরীক্ষার পর ফলাও করে এটি আক্রান্তদের দেহে প্রয়োগ করা হবে বলেও জানায় ব্রিটেনের বিজ্ঞানীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

eighteen − 6 =