Templates by BIGtheme NET
২০ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৩ জুন, ২০২০ ইং , ৯ শাওয়াল, ১৪৪১ হিজরী
Home » ব্রেকিং নিউজ » পাঁচটি করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্সিং সম্পন্ন করেছে ঢাবি

পাঁচটি করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্সিং সম্পন্ন করেছে ঢাবি

প্রকাশের সময়: মে ২৩, ২০২০, ৭:৩২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পাঁচটি করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্সিং (জিন নকশা বের করা) সম্পন্ন করেছেন।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই সিকোয়েন্স ডাটা ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের আন্তর্জাতিক তথ্য ভাণ্ডার ‘গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটা’ থেকে নেয়া হয়েছে। এর আগে বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রে স্থাপিত কোভিড-১৯ ল্যাবে এই জিনোম সিকোয়েন্সিং করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের সংশ্লিষ্ট গবেষক ও বিশেষজ্ঞরা করোনাভাইরাসের বিস্তৃত জিনোম সিকোয়েন্সিংয়ের যে প্রকল্প হাতে নিয়েছেন তার অংশ হিসেবেই এটি সম্পন্ন করা হয়েছে।

প্রয়োজনীয় অর্থসংস্থান সাপেক্ষে ধাপে ধাপে আরো ১০০টি ভাইরাসের জিনোম সিকোয়েন্সিং করা হবে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। এরপর করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদেরও সিকোয়েন্সিংয়ের আওতায় আনা হবে। এতে করে রোগটির ভ্যাকসিন আবিস্কারের পথ আরো সহজ হবে।

বিশেষত করোনাভাইরাসে আক্রান্ত অথচ লক্ষণ ভিন্নতা রয়েছে এরকম ব্যক্তিদের এক্সোম (মোট জিনের সমষ্টি) সিকোয়েন্সিংয়ের মাধ্যমে তাদের জিনগত বৈশিষ্ট্য নির্ণয় করা হবে।

এই প্রকল্পে ঢাবি জীববিজ্ঞান অনুষদের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ, জীন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগ, অণুজীব বিজ্ঞান বিভাগ ও উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের বিশেষজ্ঞ শিক্ষক ও বিজ্ঞানীরা যুক্ত রয়েছে।

গবেষণা দলের নেতৃত্বে রয়েছেন জীন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগের অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ড. শরীফ আখতারুজ্জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four × 3 =