Templates by BIGtheme NET
২৩ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ জুন, ২০২০ ইং , ১৩ শাওয়াল, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » গবেষণায় নতুন তথ্য
দ্বিতীয়বার আক্রান্ত ব্যক্তি করোনা ছড়াতে পারে না !

গবেষণায় নতুন তথ্য
দ্বিতীয়বার আক্রান্ত ব্যক্তি করোনা ছড়াতে পারে না !

প্রকাশের সময়: মে ২১, ২০২০, ১০:০৮ পূর্বাহ্ণ

করোনা নিয়ে গবেষণা করে যাচ্ছেন সারা বিশ্বের হাজারো বিজ্ঞানী। আর দিচ্ছেন নানা তথ্যও। এবার নতুন একটি তথ্য নিয়ে হাজির হয়েছেন দক্ষিণ কোরিয়ার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বিজ্ঞানীরা। তাদের দাবি, দ্বিতীয়বার আক্রান্ত ব্যক্তি করোনার জীবাণু ছড়াতে পারে না ! অর্থাৎ দ্বিতীয়বার আক্রান্ত রোগীর ড্রপলেটের কণায় থাকা জীবাণু অন্যদেরকে সংক্রমিত করতে পারে না।

জানা গেছে, দক্ষিণ কোরিয়ার প্রায় তিন শতাধিক মানুষের উপর এ গবেষণাটি চালিয়েছেন এই বিজ্ঞানীরা। যারা করোনাভাইরাস থেকে সেরে ওঠার পর পুনরায় শরীরে উপসর্গ দেখা দিয়েছে। গবেষণায় দেখা গেছে, দ্বিতীয়বার আক্রান্তদের দেহ থেকে সংগ্রহ করা ভাইরাসগুলো তৃতীয়জনের দেহে সংক্রমণের মতো শক্তিশালী ছিলো না।

বিজ্ঞানীরা বলেন, যারা প্রথমবার করোনা থেকে সুস্থ হয়েছেন তাদের দেহে প্রচুর পরিমাণে এটিন্টবডি তৈরি হয়েছে। যদি পুনরায় কেউ আক্রান্ত হন বা লক্ষণ দেখা দেয়, তাহলে এই এন্টিবডিগুলো ভাইরাসটিকে ধ্বংস করে দেয়।

তবে তাদের শরীরে করোনার অর্ধমৃত জীবাণুগুলো দীর্ঘদিন রয়ে যায়। যার দ্বারা অন্য কাউকে সংক্রমিত করা সম্ভব না বলেও জানান বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের মতে, কারও শরীরে দ্বিতীয় বার উপসর্গ দেখা দিলেই তাকে করোনা পজেটিভ বলা যাবে না। আর তাদের হাঁচি-কাশিতেও ভাইরাসটি ছড়াবে না। তবে দ্বিতীয় বার আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য আরও পরীক্ষার দরকার রয়েছে বলেও জানান তারা।

এদিকে, দক্ষিণ কোরিয়ার এই গবেষণাকে করোনা নিয়ন্ত্রণের জন্য সুখবর হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। তারা বলেন, আক্রান্ত ব্যক্তিরা সুস্থ হয়ে উঠলে তারা বলতে গেলে নিরাপদ। তবে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 × 1 =