Templates by BIGtheme NET
২৩ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ জুন, ২০২০ ইং , ১৩ শাওয়াল, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষের দাবি:
অঙ্গ-প্রত্যঙ্গের দীর্ঘমেয়াদি ক্ষতি করছে করোনা

চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষের দাবি:
অঙ্গ-প্রত্যঙ্গের দীর্ঘমেয়াদি ক্ষতি করছে করোনা

প্রকাশের সময়: মে ২০, ২০২০, ৮:৫৮ অপরাহ্ণ

 

বিশ্বে চলমান মহামারি করোনায় প্রতিনিয়তই মৃত্যুর মিছিল বাড়ছে। তবে সুস্থ্য হয়ে বাড়িতেও ফিরেছেন কয়েক লাখ মানুষ। যদিও এদের কারো কারো বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে সমস্যা দেখা দিচ্ছে বলে দাবি করেছে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ। ইতোমধ্যে বিষয়টিকে আনুষ্ঠানিকভাবে নথিভূক্ত করেছে দেশটি। এ ভাইরাসটি এখন অনেকের শরীরের জন্য দীর্ঘস্থায়ী ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে বলেও জানিয়েছে তারা।

সম্প্রতি চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন নতুন গাইডলাইনে বলেছে, করোনা থেকে সেরে ওঠার পরও অনেক রোগীর দীর্ঘ সময় ফুসফুস ও হৃদযন্ত্রের চিকিৎসার প্রয়োজন হবে। অনেকের পেশী ক্ষতিগ্রস্ত হয়ে চলাফেরায় সমস্যা দেখা দিতে পারে। মানসিক ব্যাধির আশঙ্কাও উড়িয়ে দেয়া যায় না।

চীন জানিয়েছে, করোনার প্রভাবে এ ধরনের রোগকে দীর্ঘস্থায়ী রোগ হিসেবে উল্লেখ করা হবে। সরকার পরিচালিত স্বাস্থ্য বীমার আওতায় এ ধরনের রোগীরা চিকিৎসা পাবেন।

নতুন গাইডলাইনে, করোনা আক্রান্ত অনেক রোগীর হাসপাতাল ছাড়ার পরই পুনর্বাসনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এর মানে হলও, সেরে ওঠার পরও তাদের অঙ্গ-প্রত্যঙ্গ দীর্ঘ-স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এনএইচসি জানিয়েছে, অনেকে সেরে ওঠার পর অ্যানজাইনা এবং অ্যারিথমিয়ার মতো জটিল হৃদরোগে ভুগতে শুরু করেছেন। করোনার সঙ্গে এ ধরনের রোগের সরাসরি সম্পর্ক রয়েছে। দীর্ঘদিন তারা এ রোগে ভুগতে পারেন।

বিষণ্নতা, ইমসোমনিয়া থেকে শুরু করে ক্ষুধামন্দার মতো জটিল মানসিক স্বাস্থ্যহানি ঘটতে পারে করোনাভাইরাসের কারণে। তবে গাইডলাইনে কিডনি বিকল হয়ে যাওয়ার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়নি।

সম্প্রতি কয়েকটি গবেষণায় দেখা গেছে, করোনা আক্রান্তদের অনেকের কিডনি বিকল হয়ে যাচ্ছে। ত্বক ও কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্ত হতে পারে। অনেকের ক্ষেত্রে রক্তে জমাট বেধেছে এবং স্ট্রোকের ঘটনাও ঘটেছে। শিশুদের নানারকম প্রদাহজনিত রোগের কথাও জানিয়েছেন অনেক চিকিৎসক।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

8 + 18 =