Templates by BIGtheme NET
২৩ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ জুন, ২০২০ ইং , ১৩ শাওয়াল, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » নতুন গবেষণায:
প্রাণী নয়, উহানের বাজারে একব্যক্তিই ছড়িয়ে ছিল করোনা!

নতুন গবেষণায:
প্রাণী নয়, উহানের বাজারে একব্যক্তিই ছড়িয়ে ছিল করোনা!

প্রকাশের সময়: মে ১৯, ২০২০, ৫:৫১ অপরাহ্ণ

 

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের প্রায় সবক’টি দেশে হানা দিয়েছে। এতে আক্রান্ত হয়েছেন লক্ষ লক্ষ মানুষ আর মারাও গিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের অন্তত তিন লক্ষাধিক ব্যক্তি। এর উৎপত্তি স্থল নিয়ে কোন বিতর্ক না থাকলেও কিভাবে তা ছড়িয়েছে তা নিয়ে প্রথম থেকেই বিতর্ক হচ্ছে। এবার নতুন এক গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়েছে, কোন প্রাণী থেকে নয়, বরং একজন মানুষ থেকেই উহানের হুয়ানান সাউথ চায়না সিফুড মার্কেটে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে।

গবেষণাটি করেছেন হার্ভার্ড অ্যান্ড ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির গবেষণা ইউনিট ব্রড ইন্সটিটিউটের বিজ্ঞানী চ্যান এবং ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়েরে জীববিজ্ঞানীরা। তারা বলেছেন, নতুন করোনভাইরাসটি মানুষের মধ্যে আগেই স্থিতিশীল অবস্থায় ছিল। পরে তা রুপ বদলানোর কারণে ভয়ঙ্কর হয়ে উঠেছে। উহান বাজারের কোনো এক ব্যক্তির মাধ্যমে তা ছড়িয়ে পড়েছে। যদিও এর আগে উহানের একটি বন্যপ্রাণীর বাজার থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছিল বলে দাবি করেছিল চীন।

বেইজিংয়ের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছিল, ভাইরাসটি হুয়ানান বাজারের একটি প্রাণী থেকে ছড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও তাদের দাবি সমর্থন করেছে। পরে সংস্থাটি বাজার পরিদর্শনে টিম পাঠিয়েছিল। বাজারটি থেকে প্রাণীর নমুনা নেয়া হয়েছিল। তবে চার মাস পেরিয়ে গেলেও বিদেশি বিজ্ঞানীদের সঙ্গে তা শেয়ার করা হয়নি।

এদিকে, চীনের ২৩০ শহরের ৬ লাখ ৪০ হাজার মানুষ করোনা আক্রান্ত বলে নতুন একটি নথি ফাঁস হয়েছে। অথচ দেশটির দাবি, তাদের মোট ৮৪ হাজার ২৯ জন আক্রান্ত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 + thirteen =