Templates by BIGtheme NET
২৩ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ জুন, ২০২০ ইং , ১৩ শাওয়াল, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » যেভাবে মাউথওয়াশে করোনা ধ্বংসের আশা দেখছেন বিজ্ঞানীরা

যেভাবে মাউথওয়াশে করোনা ধ্বংসের আশা দেখছেন বিজ্ঞানীরা

প্রকাশের সময়: মে ১৯, ২০২০, ২:৫৬ অপরাহ্ণ

করোনাকে ধ্বংস করতে কতকিছুই না করছে বিজ্ঞানীরা। গবেষণার ক্ষেত্রে ছোট থেকে বড় কোনো বিষয়কেই বাদ দিচ্ছেন না তারা। এরই অংশ হিসেবে এবার মাউথওয়াশে ভাইরাসটি ধ্বংসের আশা দেখতে পেয়েছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি কার্ডিফ ইউনিভার্সিটির একদল গবেষক বলেন, টেস্ট টিউব পরীক্ষা এবং সীমাবদ্ধ ক্লিনিক্যাল পরিক্ষায় কিছু মাউথওয়াশে করোনার মতো ভাইরাসগুলোকে ধ্বংস করার মতো উপাদান পাওয়া গেছে। তবে সেই উপাদানগুলো করোনার বিরুদ্ধেও কতোটা কার্যকর সে বিষয় নিয়ে এখনো গবেষণা হয়নি বলে জানান তারা।

জানা গেছে, করোনাভাইরাসটি এক ধরনের চর্বিযুক্ত ঝিল্লি দ্বারা বেষ্টিত। বিজ্ঞানীদের যুক্তি, সাধারণত ইথানল, পোভিডোন-আয়োডিন এবং সিটিএলপিরিডিনিয়ামের মতো উপাদান পাওয়া যায় মাউথওয়াশগুলোতে। এমন উপাদানগুলোর সংস্পর্শে এলে প্যাথোজেনগুলোর ঝিল্লিগুলো ধ্বংস হয়ে যায়। মরে যায় করোনাভাইরাস।

তাদের মতে, মাউথওয়াশ মুখে নিয়ে গারগলিং করার সময় গলায় করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করে দিতে পারে। কাশি ও হাঁচির মাধ্যমে ছড়িয়ে পড়া রোধ করতে সহায়তা করতে পারে এই তরল কেমিক্যালযুক্ত পানীয়টি। যদিও বিষয়টি এমন হবে কি-না তা এখনো অস্পষ্ট।

গবেষকরা অবশ্য এও জানিয়েছেন যে, বাজারে চলতি যেসব মাউথ ওয়াশ আছে, তাতে করোনা নষ্ট করা সম্ভব নয়। কিন্তু পরবর্তীকালে গবেষণা করে মাউথ ওয়াশের ব্যবহার করা সম্ভব হতে পারে।

তাই গবেষকরা চাইছেন, দ্রুত এই বিষয়টা যাচাই করে দেখা হোক যে মাউথ ওয়াশে জীবাণু সত্যিই নষ্ট হয় কিনা। বিষয়টি জানতে জরুরি ভিত্তিতে গবেষণা প্রয়োজন বলেও জানান তারা।

উল্লেখ্য, কার্ডিফ ইউনিভার্সিটির সাথে যৌথভাবে এ গবেষণাটিতে অংশ নিয়েছে নটিংহাম, কলোরাডো, বার্সেলোনা ও কেমব্রিজ বাবরাহাম ইনস্টিটিউটের বিজ্ঞানীরা।

সূত্র : ইয়াহু নিউজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

14 − 4 =