Templates by BIGtheme NET
২৩ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ জুন, ২০২০ ইং , ১৩ শাওয়াল, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » ডব্লিউএইচও’র প্রাক্তন বিশেষজ্ঞের অভিমত
ভ্যাকসিন আসার আগেই প্রাকৃতিকভাবে ধ্বংস হবে করোনা !

ডব্লিউএইচও’র প্রাক্তন বিশেষজ্ঞের অভিমত
ভ্যাকসিন আসার আগেই প্রাকৃতিকভাবে ধ্বংস হবে করোনা !

প্রকাশের সময়: মে ১৮, ২০২০, ৮:২০ অপরাহ্ণ

করোনা ধ্বংসের ভ্যাকসিন নিয়ে এখন পর্যন্ত কোনো বিজ্ঞানীর আবিষ্কারের দাবি উঠেনি। তবে ভ্যাকসিন আসার আগেই ভাইরাসটি প্রকৃতিগতভাবে সম্পূর্ণ ধ্বংস হয়ে যেতে পারে বলে দাবি করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রাক্তন এক বিশেষজ্ঞ। যার নাম প্রফেসর কারল সিকোরা।

সম্প্রতি এক টুইট বার্তায় তিনি বলেন, যেকোনও ভ্যাকসিন তৈরি হওয়ার আগেই এই ভাইরাসটি স্বাভাবিকভাবেই নিজে নিজে ধ্বংস হয়ে যাওয়ার সত্যিকারের সম্ভাবনা রয়েছে। পূর্বের মহামারীগুলোও একই ইঙ্গিত দিচ্ছে।

তিনি আরও বলেন, আমরা প্রায় সর্বত্রই ভাইরাসটির একই ধরনের বৈশিষ্ট্য দেখছি। আমার মনে হয়, আমাদের অনুমানের চেয়ে বেশি রোগপ্রতিরোধ ক্ষমতা রয়েছে। তবে আমাদের ভাইরাসটির বিস্তার ধীরগতি রাখা দরকার বলেও জানান ওই বিশেষজ্ঞ।

এদিকে প্রফেসর কারল সিকোরার এই মন্তব্য নিয়ে টুইটারে ব্যাপক আলোচনা শুরু হলে অন্য আরেকটি টুইট বার্তায় পরিষ্কার করে তিনি বলেন, এটি আমার ব্যক্তিগত সর্বোচ্চ মতামত। আমি শুধুমাত্র সম্ভাব্য একটি দৃশ্য তুলে ধরেছি। যা বর্তমানের অজানা পরিস্থিতিতে সম্ভব হতে পারে।

আসলে শেষ পর্যন্ত নিশ্চিত কি হবে সেটি আমরা কেউই জানি না। তাই লোকজনকে সামাজিক দূরত্বের বিধান কঠোরভাবে মেনে চলার আহ্বান জানিয়েছেন ওই প্রফেসর। তিনি বলেন, করোনা ঠেকাতে আমাদের সামাজিক দূরত্ব অব্যাহত রাখতে হবে। আশা করি এমন পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকবে।

সূত্র : মিরর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 − 3 =