Templates by BIGtheme NET
১৯ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ২ জুন, ২০২০ ইং , ৯ শাওয়াল, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » বিজ্ঞানীদের মজার কাণ্ড
বক্তব্যের জন্য ৫ মিনিট, মূত্র বিসর্জনের জন্য ২০ সেকেন্ড

বিজ্ঞানীদের মজার কাণ্ড
বক্তব্যের জন্য ৫ মিনিট, মূত্র বিসর্জনের জন্য ২০ সেকেন্ড

প্রকাশের সময়: মে ১৮, ২০২০, ১:৩৬ অপরাহ্ণ

বিজ্ঞানীরা প্রায়ই কিছু একটা আবিস্কারের চেষ্টা করতে গিয়ে অন্য কিছু আবিস্কার করে ফেলেন। ওই বিজ্ঞানী হয়তো তাতে গুরুত্ব দেন না। কিন্তু আরেকদল বিজ্ঞানী আছেন যারা অগুরুত্বপূর্ণ ও অপ্রচলিত এসব বিষয়ে গবেষণা করে আনন্দ পান। শুধু তাই নয়, ‘অ্যানালস অফ ইমপ্রোবাবল রিসার্চ’ নামে এক গবেষণা পত্রিকা সেই বিজ্ঞানীদের পুরস্কৃতও করেন ।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্যান্ডার্স প্রেক্ষাগৃহে প্রতিবছর বিজেতারা পুরস্কার পান – উপস্থিত থাকেন নোবেল পুরস্কার বিজয়ীরাও।

তেমনই কিছু বিজ্ঞানী হলেন প্যাট্রিশিয়া ইয়াং, ডেভিড হু, জোনাথন ফাম, এবং জেরোম চু। তারা চারজনই জর্জিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির বিজ্ঞানী। তারা এবার প্রাণীর মূত্র বিসর্জনের সময় নিয়ে গবেষণা করে বলছেন, অতিবড় হাতি থেকে শুরু করে সামান্য ইঁদুর পর্যন্ত মূত্র বিসর্জনে গড়ে ২০ সেকেন্ড সময় নেয়।

পরীক্ষা নিরীক্ষা করে ওনারা দেখিয়েছেন যে স্তন্যপায়ী প্রাণীদের মূত্রত্যাগ করতে মোটামুটি কুড়ি সেকেন্ড সময় লাগে এবং এই সময়টা স্তন্যপায়ী প্রাণীদের আকার ও আয়তনের উপর নির্ভর করে না। তবে ব্যক্তি ক্ষেত্রে এর একটু এদিক ওদিক হতেই পারে।

আরেকটি মজার ব্যাপার হচ্ছে, এখানে বিজয়ী বিজ্ঞানীরা বক্তব্য রাখার জন্য ঘড়ি ধরে মাত্র পাঁচ মিনিট সময় পান। পাঁচ মিনিট পেরিয়ে গেলেই বাদ্যযন্ত্র বাজিয়ে বা বিভিন্ন হাস্যকর কাণ্ড করে তাকে থামিয়ে দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

20 + six =