Templates by BIGtheme NET
২২ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৫ জুন, ২০২০ ইং , ১২ শাওয়াল, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » করোনাভাইরাস : যে বিষয়গুলো বিজ্ঞানীরা এখনও জানেন না (ভিডিও)

করোনাভাইরাস : যে বিষয়গুলো বিজ্ঞানীরা এখনও জানেন না (ভিডিও)

প্রকাশের সময়: এপ্রিল ৮, ২০২০, ৩:০৯ অপরাহ্ণ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মাত্র কয়েক মাসেই সারাবিশ্বে প্রায় ৮২ হাজারেও বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৪ লাখেরও বেশি।

এই ভাইরাস কীভাবে মানুষের মধ্যে এলো, এর বৈশিষ্ট্য কী, এর প্রতিষেধক কীভাবে আবিষ্কার করা যায় – তা নিয়ে সারা পৃথিবীতে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা।

তবে মাত্র কয়েকমাস আগে মানুষের মধ্যে সংক্রমিত হওয়া এই ভাইরাস সম্পর্কে এখনও অনেক তথ্যই জানেন না তারা।

আমরা জানি যারা করোনাভাইরাসের উপসর্গ বহন করছেন তারা এটি অন্যের মাঝে ছড়াতে পারেন। কিন্তু যাদের মধ্যে কোনো উপসর্গ দেখা দেয় না?

স্বভাবতই প্রশ্ন আসে আসলে কে ভাইরাসটি ছড়াচ্ছে?

অনেকে মানুষ হয়তো জানেনই না যে তারা ভাইরাসটি বহন করছেন। আর শিশুদের ক্ষেত্রে অনেক সময় কোনো লক্ষণই দেখা যায় না। তবে ভাইরাসটি ছড়িয়ে দিতে হয়তো তাদের ভূমিকা রয়েছে। তবে এ বিষয়টি নিয়েও বিজ্ঞানীরা এখনো নিশ্চিত নন।

আপনি কি রোগ প্রতিরোধী হয়ে উঠতে পারেন?

ভাইরাসটি মানুষের বিভিন্ন কোষে আক্রমণ করার ক্ষমতা রয়েছে। প্রাথমিক গবেষণা বলছে এন্টিবডি তৈরি হবে। কিন্তু সেটা কি শরীরে রোগ প্রতিরোধক তৈরি করে? সম্ভবত, তবে আমরা জানি না সেটা কত দিনের জন্য।

কেন এমনটা মনে হচ্ছে যে নারীদের তুলনায় পুরুষরা এই ভাইরাসে বেশি মারা যাচ্ছেন?
চীনের এক গবেষণা বলছে, আক্রান্ত পুরুষদের ক্ষেত্রে মৃত্যু হার ২.৮%। যেখানে নারীদের ক্ষেত্রে এই হার ১.৭%। এবং ইতালিতে যারা কোভিড-১৯ এ মারা গেছেন সাম্প্রতিক গবেষণাতে দেখা গেছে তাদের ৭০% পুরুষ।

একটা ধারণা হলো ধূমপান একটা বড় কারণ। চীনের পুরুষদের একটা বড় অংশ ধূমপায়ী। আরেকটা ব্যাখ্যা হতে পারে নারীদের রোগপ্রতিরোধ ক্ষমতা পুরুষদের চেয়ে ভালো, তবে গবেষণা মাত্র শুরু হয়েছে।

এখন প্রয়োজন বড় ধরনের একটি আন্তর্জাতিক উদ্যোগ। এটা দেখতে যে ভাইরাসটি কিভাবে কাজ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

fourteen − 5 =