Templates by BIGtheme NET
২২ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৫ জুন, ২০২০ ইং , ১২ শাওয়াল, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » রেডিয়েশন প্রযুক্তি
যে পদ্ধতিতে বাক্স না খুলেই মেডিকেল পণ্য জীবাণুমুক্ত করা সম্ভব !

রেডিয়েশন প্রযুক্তি
যে পদ্ধতিতে বাক্স না খুলেই মেডিকেল পণ্য জীবাণুমুক্ত করা সম্ভব !

প্রকাশের সময়: এপ্রিল ৫, ২০২০, ৫:৩২ অপরাহ্ণ

চিকিৎসা ক্ষেত্রে মেডিকেল ইক্যুপমেন্ট জীবণুমুক্ত করা একটি গুরুত্বপূর্ণ ও জটিল কাজ। বিশেষ করে করোনা সংক্রমনের এই সময়ে এর প্রয়োজনীয়তা বিশেষভাবে অনুভূত হচ্ছে। এ সমস্যা দূর করতে বিজ্ঞানীরা উদ্ভাবন করেছেন জীবাণু মুক্ত করার একটি বিশেষ প্রযুক্তি।

বিভিন্ন মেডিকেল পণ্য জীবানুমুক্ত করতে চমকপ্রদ এক প্রযুক্তির নাম ‘রেডিয়েশন’ বা গামা বিকিরণ। অনেকই একে পারমানবিক প্রযুক্তি বলেও চিনেন।

জানা গেছে, এই প্রযুক্তি সম্পূর্ণ হাতের স্পর্শ ছাড়াই বাক্সের মধ্যে থাকা পণ্যগুলোকে জীবানুমুক্ত করে থাকে। বিশেষ করে করোনার এই যুগে মেডিকেল সরঞ্জামের পণ্যগুলো জীবানু মুক্ত করতে এই প্রযুক্তির জুড়ি নেই।

চিকিৎসকরা বলেন, করোনার সংক্রমণ ঠেকাতে মেডিকেল পণ্যের মধ্যে থাকা মাস্ক, পিপিই জীবাণুমুক্তকরণ অত্যন্ত জরুরি। কারণ এর ভেতরের দিকটি ব্যবহারকারির মিউকাস আবরণের সংস্পর্শে আসে।

এই প্রযুক্তি ব্যবহার করলে করোনা সংক্রমণের হার কিছুটা হলেও কমবে।

ইতোমধ্যে, মেডিকেল মাস্ক জীবাণুমুক্ত করতে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপারেশন রোসাটম রেডিয়েশন প্রযুক্তি ব্যবহার করছে।

রোসাটমের প্রধান নির্বাহী আলেক্সি লিখাচোভ জানান, রেডিয়েশন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নিরাপদ ও কার্যকরভাবে মেডিকেল সরঞ্জামাদি জীবাণুমুক্ত সম্ভব। কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারির সময়ে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্টেরিয়ন ইতোমধ্যে ৯২ হাজার মাস্কের প্রথম ব্যাচটি জীবাণুমুক্ত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 × 5 =