Templates by BIGtheme NET
২২ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৫ জুন, ২০২০ ইং , ১২ শাওয়াল, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » জুতা থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস!

জুতা থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস!

প্রকাশের সময়: এপ্রিল ৪, ২০২০, ৭:০৫ অপরাহ্ণ

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশি ও সংস্পর্শ থেকে যেমন করোনা ছড়ায় তেমনি পায়ের জুতা ও স্যান্ডেল থেকেও এই ভাইরাস ছড়াতে পারে। কারণ জুতা ও স্যান্ডেল তৈরিতে যেসব উপাদান ব্যবহার হয় তাতে এই ভাইরাস অনেকক্ষণ টিকতে থাকতে পারে।

গবেষকরা বলেন, করোনাভাইরাস ছড়াতে জুতা বেশ সম্ভবনাময় বাহক। বিশেষ করে যদি বাজার, হাসপাতালসহ জনবহুল স্থানে যাওয়া হলে। তারা আরও বলেন, আক্রান্ত ব্যক্তি হাঁচি-কাশির ‘ড্রপলেট’ জুতায় পড়লে স্বভাবতই তা আপনি যেসব স্থানে যাবেন সেখানেও ছড়িয়ে পড়বে।

জানা গেছে, আমাদের পায়ের জুতা প্রতিদিন অসংখ্য ধুলাবালি, ময়লা, জীবাণু, ভাইরাস ও ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসে। এমনকি ভাইরাস, ব্যাক্টেরিয়া জুতার তলাতেও বংশবিস্তার করতে সক্ষম।

একাধিক গবেষণার দাবি, জুতায় করোনা সক্রিয় থাকতে পারে পাঁচদিন পর্যন্ত। জুতা তৈরি হয় সাধারণত চামড়া, রাবার কিংবা প্লাস্টিক দিয়ে; যা হতে পারে করোনার বাহক।

যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ’য়ের করা সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, কার্ডবোর্ড-জাতীয় সমতলে ২৪ ঘণ্টা পর্যন্ত সক্রিয় থাকতে পারে করোনাভাইরাস। আর ধাতব সমতল ও প্লাস্টিকের ওপর তা বেঁচে থাকতে পারে সর্বোচ্চ তিনদিন পর্যন্ত।

জুতা তৈরিতে ব্যবহৃত কাঁচামাল নিয়ে করা একাধিক গবেষণায় দেখা গেছে, কক্ষ তাপমাত্রায় এগুলোতে করোনাভাইরাস বেঁচে থাকতে পারে পাঁচদিন বা তারও বেশি সময়।

এ ক্ষেত্রে পরামর্শ দিয়ে চিকিৎসকরা বলেন, জুতা কখনোই ঘরের ভেতরে নেয়া যাবে না। বাইরে যাওয়ার জন্য এমন জুতা ব্যবহার করতে হবে যা সাবান দিয়ে ধোয়া যায় ও নিয়মিত তা ধুতে হবে। পাশাপাশি যেসব জুতা ধোয়া সম্ভব না, তা জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। ঘরের মূল দরজায় পরিষ্কার ও নিরাপদ পাদুকা রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

nine − three =