Templates by BIGtheme NET
২১ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ৪ এপ্রিল, ২০২০ ইং , ৯ শাবান, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » তাপমাত্রা বাড়িয়ে করোনার বিস্তার কমানো সম্ভব : গবেষণা

তাপমাত্রা বাড়িয়ে করোনার বিস্তার কমানো সম্ভব : গবেষণা

প্রকাশের সময়: মার্চ ২৬, ২০২০, ৯:৪১ অপরাহ্ণ

আদ্রতা ও তাপমাত্রা বাড়িয়ে মরণঘাতী করোনাভাইরাসের বিস্তার কমানো সম্ভব বলে জানিয়েছেন চীনের বেইহাং ও সিনঘুয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। এটা বিশ্বের যে কোনো স্থানের জন্যই প্রযোজ্য। তবে শুধু আবহাওয়া পরিবর্তনের মাধ্যমেই এ ভাইরাসের প্রকোপ একেবারে বন্ধ করা সম্ভব নয় বলেও ধারণা তাদের।

অন্যদিকে, গরম এলেই করোনাভাইরাসের প্রকোপ কমবে বলে আশা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের সোশ্যাল সায়েন্স রিসার্চ নেটওয়ার্কের বিজ্ঞানীরা। নতুন একটি গবেষণায় এমন সম্ভাবনার কথা উল্লেখ করেন তারা। গবেষণায় তারা উল্লেখ করেন, গরম আবহাওয়া এবং আর্দ্র অঞ্চলে ভাইরাসটি তুলনামূলক কম ছড়ায়।

কাসিম বুখারী ও ইউসুফ জামিল নামের দুই বিজ্ঞানী এই গবেষণায় নেতৃত্ব দিয়েছেন। তারা বলছেন, যেসব অঞ্চলের তাপমাত্রা ৩ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সেখানে বেশি ছড়িয়েছে কভিড-১৯ রোগটি। বৈশ্বিক পরিসংখ্যান বিবেচনায় নিয়ে তারা দেখেছেন, এই তাপমাত্রার অঞ্চলগুলোতে সংক্রমণের হার ৯০ শতাংশ।

অপরদিকে, চীনা বেইহাং ও সিনঘুয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, শীতকালীন আবহাওয়ায় ঠান্ডা, কাশি ও জ্বরের মতো উপসর্গগুলো বেড়ে যায়। এ সময় ভাইরাস খুব সহজেই বিস্তার লাভ করতে পারে এবং শরীরে হানা দিতে পারে। কিন্তু তাপমাত্রা বৃদ্ধি পেলে ভাইরাস দ্রুত বিস্তার লাভ করতে পারে না। আর ৮৬ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় করোনাভাইরাস টিকে থাকতে পারে না। প্রতি ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধিতে করোনার প্রকোপ কমার সম্ভাবনা বাড়ে। অর্থাৎ তাপমাত্রা যত বাড়বে ভাইরাসের বৃদ্ধি তত ঠেকানো সম্ভব হবে। তবে শুধু তাপএমাত্রা বাড়িয়েই এই ভাইরাসের বিস্তার একেবারে বন্ধ করা সম্ভব নয়।

চীনা গবেষকরা বলছেন, করোনাভাইরাসকে একেবারে নির্মূল করার জন্য ভ্যাকসিনের কোন বিকল্প নাই। তবে এর কিছুটা প্রকোপ কমানোর জন্য তাপমাত্রা বৃদ্ধি করা যেতে পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 × 2 =