Templates by BIGtheme NET
২৮ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১১ এপ্রিল, ২০২০ ইং , ১৬ শাবান, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » করোনা নিয়ে বিবিসির গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

করোনা নিয়ে বিবিসির গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

প্রকাশের সময়: মার্চ ২৫, ২০২০, ১:২৯ অপরাহ্ণ

করোনার বিস্তার এবং কীভাবে এই সংক্রমণ ঠেকানো যাবে তা নিয়ে মানুষের মনে রয়েছে নানা প্রশ্ন। পাঠকের করা এমনই কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি বাংলা। যা জানা আপনার জন্য খুবই জরুরি।

নিচে তা তুলে ধরা হলো :

করোনা থেকে সেরে উঠলে এই রোগ প্রতিরোধের ক্ষমতা তৈরি হবে?

অন্যান্য ভাইরাস এবং করোনাভাইরাসের আগেকার সংক্রমণগুলো থেকে নেয়া অভিজ্ঞতার আলোকে বলা যেতে পারে – এধরনের ভাইরাসে একবার আক্রান্ত হলে সেটা প্রতিরোধ করার জন্য মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়।

করোনাভাইরাসের ইনকিউবেশন সময় কতদিন?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ইনকিউবেশন কাল অর্থাৎ যে সময়টি কোন ভাইরাস মানুষের শরীরে থাকে কিন্তু তার কোন লক্ষণ দেখা যায় না, সেই ইনকিউবেশনের সময় ১৪ দিন।

আক্রান্ত হলে কতদিন এই রোগ থাকে?

প্রতি পাঁচজনের মধ্যে একজনের ক্ষেত্রে এই সংক্রমণ সাধারণ সর্দি-জ্বরের মতই। এতে জ্বর আসে, শুকনো কাশি হয়। লক্ষণ প্রকাশ পাবার পর সপ্তাহখানেক আপনি অসুস্থ বোধ করবেন।

হাঁপানি রোগীদের জন্য করোনাভাইরাস কতটা ঝুঁকির?

বিশেষজ্ঞরা বলছেন যাদের হাঁপানি আছে তাদের করোনাভাইরাসের মত জীবাণুর সংক্রমণ হলে তাদের হাঁপানির লক্ষণগুলো শুরু হয়ে যাবে। চিকিৎসকরা তাদের ঘরের ভেতরে থাকার পরামর্শ দিচ্ছেন।

মাস্ক পরা কি উচিত?

বিশেষজ্ঞরা বলছেন সাধারণ মানুষ মাস্ক পরে খুব একটা লাভ পাবেন না। তবে যারা চিকিৎসা সেবা দিচ্ছেন তারা অবশ্যই মাস্ক পরতে হবে।

আক্রান্ত ব্যক্তির হাতে তৈরি খাবার থেকে কি সংক্রমিত হতে পারেন?

আক্রান্তরা যখন কাশে তখন সেই কাশির সঙ্গে যে সূক্ষ্ম থুতুকণাগুলো বেরিয়ে আসে সেগুলো যদি আপনার হাতে পড়ে আর সেই হাত দিয়ে যদি আপনি খাদ্যবস্তু ধরেন, তাহলে সেই খাবার আপনাকে সংক্রমিত করতে পারে।

নিয়মিত ঘন ঘন হাত ধোয়া এই ভাইরাসের বিস্তার ঠেকানোর সবচেয়ে নির্ভরযোগ্য পরামর্শ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 × four =