Templates by BIGtheme NET
২১ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ৪ এপ্রিল, ২০২০ ইং , ৯ শাবান, ১৪৪১ হিজরী
Home » করোনাভাইরাস » করোনাসহ সকল ভাইরাস থেকে বাঁচতে যা জানা দরকার (ভিডিও)

করোনাসহ সকল ভাইরাস থেকে বাঁচতে যা জানা দরকার (ভিডিও)

প্রকাশের সময়: মার্চ ২৩, ২০২০, ৪:৪৭ অপরাহ্ণ

মোহাম্মাদ এনামুল হক এনা: সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এস এম আলমগীর সম্প্রতি একটি করোনা সতর্কতামূলক অনুষ্ঠানে বলেন, অ্যামিনিউ ভাইরাস নিয়ে দীর্ঘদিন যাবৎ কাজ করি। ইনভেলাপ ভাইরাস নিয়ে কাজ করি। সেটা ইবোলা বলেন, মার্স বলেন, এইচআইভি বলেন কিংবা করোনা ভাইরাস বলেন সবগুলো ইনভেলাপ ভাইরাস।

ড. এ এস এম আলমগীর বলেন, ইনভেলাপ ভাইরাস মারার সহজ উপায় হল আপনি দুহাত সাবান দিয়ে ভালোভাবে ধুবেন। কি সাবান দিয়ে ধুবেন? বাংলাদেশের যত রকমের সাবান পাওয়া যায়। সবগুলো দিয়ে ইনভেলাপ ভাইরাসের ইনভেলাপ ডেস্ট্রয় হয়ে যায়।

আপনি যদি ইনভেলাপ নষ্ট করে দিতে পারেন তাহলে ভাইরাসগুলোর আর ইনফেক্টিভিটি থাকে না। সাবান যত পঁচা হবে তত দ্রুত ভাইরাস মরবে। আর যদি আমার কিছু না থাকে তবে হ্যান্ড স্যানিটাইজার দেখে নিতে হবে সেভেন্টি পার্সেন্ট এলকোহল আছে কিনা। কারণ সেভেনটি পার্সেন্ট অ্যালকোহলে ইনভেলাপ নষ্ট হয়ে যায়। সো ইট ওয়াস নটোরিয়াস ভাইরাস। হ্যান্ড ওয়াশিং ছাড়া আমরা আরেকটি প্রাক্টিজের কথা বলি সেটা হলো, মুখ ঢেকে হাসি কাশি দেওয়ার জন্য। যোগ করেন আইইডিসিআরের প্রধান এই বৈজ্ঞানিক কর্মকর্তা।

ড. এ এস এম আলমগীর বলেন, এখন আমাদের ভদ্রলোক হওয়ার সময় এসেছে। আমরা যেখানে সেখানে কফ থুথু ফেলবো, হাসি কাশি দিব, এবং আশেপাশের সবাইকে ইনফেক্ট করব, এটা ভদ্রলোকের কাজ না। সারা পৃথিবীতে কফএডিকেট বলে একটা শব্দ আছে। এটাকে বাংলায় আমরা বলি কাশি শিষ্টাচার। এটা মনে রাখতে হবে।

স্পর্শ বাঁচিয়ে চলতে জোর দিয়ে ড. এ এস এম আলমগীর বলেন, যেখানে সেখানে স্পর্শ করা, আমরা বলি যে এয়ারপোর্ট একটা পটেনশিয়াল সোর্স, সো আপনার নন এশেনশিয়াল ট্রাভেলস তো বাদ দিবেন, এসেনশিয়াল ট্রাভেলস করতে গেলে এয়ারপোর্ট এর কোন রেলিং এ হাত দিবেন না। যদি ভুলে দিয়ে থাকেন ইমিডিয়েট হাত ধুয়ে নেবেন। সিঁড়িতে হাত দিবেন না। অর্থাৎ স্পর্শ বাঁচিয়ে চলতে হবে। এবং প্রিকোয়েন্ট হ্যান্ড ওয়াশ করতে হবে। আমরা বলি, জীবিত হোক মৃত হোক সকল এ্যানিমলের সরাসরি সংস্পর্শ এড়িয়ে চলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

eight + one =