Templates by BIGtheme NET
২৩ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ৬ এপ্রিল, ২০২০ ইং , ১১ শাবান, ১৪৪১ হিজরী
Home » অর্থনীতি » করোনা মোকাবেলায় এডিবির বড় অংকের অর্থায়ন পাচ্ছে বাংলাদেশ

করোনা মোকাবেলায় এডিবির বড় অংকের অর্থায়ন পাচ্ছে বাংলাদেশ

প্রকাশের সময়: মার্চ ২২, ২০২০, ১২:৫৫ অপরাহ্ণ

অর্থ ডেস্ক : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রায় ৫ হাজার কোটি ডলারের তহবিল ঘোষণা করেছে। এছাড়া এক হাজার ২০০ কোটি ডলারের অর্থায়ন করবে বিশ্বব্যাংক গ্রুপ। আর উন্নয়নশীল সদস্য দেশগুলোর তাৎক্ষণিক চাহিদা মেটাতে ৬৫০ কোটি ডলারের প্রাথমিক সহায়তা তহবিল ঘোষণা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বৈশ্বিক এসব তহবিল থেকে বড় অংকের অর্থায়ন পেতে যাচ্ছে বাংলাদেশ। এর মধ্যে বিশ্বব্যাংক থেকে ১০ কোটি ডলার চাওয়া হয়েছে। এডিবিও অর্থায়ন করবে। তবে এসব অর্থ ঋণ নাকি অনুদান, সেটি এখনো চূড়ান্ত হয়নি।

সম্প্রতি এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল করোনার নেতিবাচক প্রভাব নিয়ে আলোচনা করেছেন। আলোচনার মাধ্যমে করোনার সম্ভাব্য প্রকোপ কমানোর জন্য সরকারের প্রস্তুতি, অর্থনৈতিক প্রভাব ইত্যাদি বিষয় উঠে আসে। সহায়তার জন্য সরকারের পক্ষ থেকে অনুরোধের পরই এডিবি বড় অংকের সহায়তা দিতে যাচ্ছে বলে জানানো হয়েছে।

বাংলাদেশের ঝুঁকি ও সরকারের চাহিদার ওপর ভিত্তি করে এডিবি বাংলাদেশকে অর্থায়ন করবে বলে জানিয়েছেন এডিবির বহিঃসম্পর্ক বিভাগের টিম লিডার গোবিন্দ বার। বলেন, জরুরি পরিস্থিতির কারণে এ অর্থ খুব দ্রুত সময়ের মধ্যে ছাড় করবে এডিবি।

সদস্য ও সহযোগী সংস্থার সঙ্গে আলোচনার ভিত্তিতে সদস্য দেশগুলোর তাৎক্ষণিক প্রয়োজন মেটাতে এডিবি ৬৫০ কোটি ডলারের উদ্ধার তহবিল ঘোষণা করেছে। তবে এ প্যাকেজের বাইরে পরিস্থিতি যখনই চাইবে, তখনই আর্থিক ও নীতিসহায়তা দিতে প্রস্তুত সংস্থাটি।

এর আগে করোনা ভাইরাসের স্বাস্থ্যগত ও অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় সদস্য দেশগুলোর জন্য ৩ মার্চ ১২ বিলিয়ন ডলারের বৈশ্বিক সহযোগিতার প্যাকেজ ঘোষণা করে বিশ্বব্যাংক গ্রুপ। এ প্যাকেজের আওতায় বাংলাদেশও অর্থ পাবে। এরই মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ১০ কোটি ডলারের একটি প্রস্তাব অর্থমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। সেই প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাংকের কাছে ১০ কোটি ডলারের অর্থায়ন অনুমোদনের আবেদন করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four − two =