Templates by BIGtheme NET
২৩ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ৬ এপ্রিল, ২০২০ ইং , ১১ শাবান, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » গবেষণায় নতুন তথ্য
যেভাবে শরীরে বাসা বাঁধছে করোনাভাইরাস (ভিডিও)

গবেষণায় নতুন তথ্য
যেভাবে শরীরে বাসা বাঁধছে করোনাভাইরাস (ভিডিও)

প্রকাশের সময়: মার্চ ১৯, ২০২০, ১২:২৮ অপরাহ্ণ

করোনাভাইরাস প্রবেশ করার পর শরীরে কি কি লক্ষণ অনুভূত হয়, এ কথা আমরা এখন মোটামুটি সকলেই জানি। তবে এখনও হয়তো অনেকেই জানেন না ভয়ঙ্কর এ রোগটি কিভাবে মানবেদেহে বাসা বাঁধে ও কোন পথ দিয়ে সংক্রমণ ছড়ানোর বিষয়টি।

সম্প্রতি টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের গবেষণায় উঠে এসেছে করোনাভাইরাস নিয়ে এমনই কিছু চাঞ্চল্যকর তথ্য।

জানা গেছে, শুরুতে এই ভাইরাস শরীরে বাসা বাঁধার পর প্রায় এক সপ্তাহ কোনো লক্ষণই প্রকাশ পায় না। সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে দিন সাতেক পর থেকে হঠাৎ করেই জ্বর, সর্দি-কাশি, মাথা ব্যথা শুরু হয়। এর সংক্রমণে ফুসফুসে দুই পাশের পেরিফেরিয়াল অংশে হালকা, পালতা আস্তরণ দেখা যায়। সংক্রমণ যত বাড়ে, ওই আস্তরণ ততই ঘন হয়।

এ বিষয়ে টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক বলেন, করোনাভাইরাসের সংক্রমণে কোষগুলো ফুলে ওঠে। ভাইরাস অণুগুলো ফেটে চারপাশের অন্যান্য কোষগুলোতে ছড়িয়ে পড়ে সংক্রমণ। সংক্রমণ দ্রুত ব্রঙ্কিওল টিউবে ছড়িয়ে পড়ে। এসময় শুরু হয় গলাব্যথা আর শুকনো কাশি। সংক্রমণ আরও বাড়লে ভাইরাসের অণুগুলো ক্রমশ ছড়িয়ে পড়ে ফুসফুসের মিউকাস মেমব্রেনে।

তিনি আরও বলেন, ফুসফুসের দুই পাশের পেরিফেরিয়াল অংশ থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ে শ্বাসানালীর উপরে ট্রাকিয়ার দিকে। যার ফলে শরীরে অক্সিজেনের ঘাটতি দেখা দেয়। পাশাপাশি কার্বন ডাই অক্সাইড অপসারণের কাজটাও সঠিকভাবে হয় না। ফলে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গগুলো ক্রমশ দুর্বল ও নিস্তেজ হয়ে পড়ে।

এ ক্ষেত্রে প্রত্যেকেরই ভাইরাসের সংক্রমণের লক্ষণগুলোর অপেক্ষা না করে আগে থেকেই সতর্ক হওয়ার পরামর্শ দেন ওই গবেষক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

17 − 1 =