Templates by BIGtheme NET
২১ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ৪ এপ্রিল, ২০২০ ইং , ৯ শাবান, ১৪৪১ হিজরী
Home » বিবিধ » যেভাবে মাংস খেলে করোনা ঝুঁকি কমে

যেভাবে মাংস খেলে করোনা ঝুঁকি কমে

প্রকাশের সময়: মার্চ ৭, ২০২০, ১২:১২ অপরাহ্ণ

অনলাইন ডেস্কঃ

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃতের সংখ্যা বেড়ে ৩৪৮৩ জনে দাঁড়িয়েছে। এতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৪০ জন। এর মধ্যে চীনের মূল ভূখণ্ডেই আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৬৫১ জন। আর মারা গেছেন ৩ হাজার ৭০ জন। অন্যদিকে, এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৫ হাজার ১৯০ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশেষজ্ঞ চিকিৎসক কেউই মাংস খাওয়ায় বাধানিষেধ দেননি। তবে তারা মাংস খাওয়ার কিছু নিয়ম জানিয়েছেন। আসুন জেনে নেই যেভাবে মাংস খেলে করোনাভাইরাসের ঝুঁকি কমবে-

১. মাংস কেনার আগে দেখে নিন মাংস টাটকা কি না। কারণ বাসি মাংস থেকে অন্য সংক্রমণ ছড়াতে পারে। মাংস বাসি হলে তাতে অন্য জীবাণু ধারণ করার আশঙ্কাও বেড়ে যায়।

২.বার্গার, পিৎজা বা চিকেনে যে সব মাংস ব্যবহার করা হয়, তারাও অধিকাংশই প্যাকেটজাত কিংবা প্রিজারভেটিভ মেশানো। এসব খাবার না খাওয়াই ভালো। ৩. গরম পানিতে মাংস ধুয়ে নিন। গরম পানিতে লবণ দিয়ে মাংস ধুলে মাংসের গায়ে থাকা রোগজীবাণু অনেকটাই চলে যায়।

৪. মাংস যেন ভালোভাবে সিদ্ধ হয় সেদিকে খেয়াল রাখুন। যে তাপমাত্রায় মাংস রান্না করে খান, তাতে কোনো ভাইরাস বেঁচে থাকতে পারে না। তাই মাংস সিদ্ধ হলেই নিশ্চিন্ত থাকতে পারেন।

৫. ফ্রিজেও বেঁচে থাকতে পারে করোনা গ্রুপের কোভিড-১৯ ভাইরাস। তাই ফ্রিজ পরিষ্কার রাখতে হবে। মাংসসহ যে কোনো খাবার ফ্রিজে রাখার পর তা গরম করে খাওয়ার আগে বের করে কিছুক্ষণ বাইরে রাখুন। ভাল করে গরম করে খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

15 − twelve =