Templates by BIGtheme NET
১৫ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২৯ মার্চ, ২০২০ ইং , ৩ শাবান, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » চীন গোপন ল্যাব থেকেই ছড়িয়েছে করোনা! (ভিডিও)

চীন গোপন ল্যাব থেকেই ছড়িয়েছে করোনা! (ভিডিও)

প্রকাশের সময়: ফেব্রুয়ারি ১৬, ২০২০, ১০:৫৫ অপরাহ্ণ

ভাইরাস নিয়ে গবেষণা করা দেশগুলোর মধ্যে চীন অন্যতম। বিশ্বের নতুন আতঙ্ক করোনা ভাইরাস চীনের গোপন ল্যাব থেকে ছড়িয়েছে বলে দাবি করছেন ইসরাইলের সাবেক একজন জেনারেল। যদিও চীন সরকার শুরু থেকেই বলে আসছে উহানের একটি ওয়েট মার্কেট থেকে ভাইরাসটি ছড়িয়েছে। এই অবস্থায় চীনের গোপন ল্যাবে কি করা হয় এ নিয়ে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা ।

চীনের উহান শহরে অবস্থিত ভাইরাস নিয়ে গবেষণা করা গোপন ল্যাব ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (ডব্লিউসিডিসি)’ থেকে মাত্র ২৮০ মিটার দূরত্বে অবস্থিত মাংসের বাজার ওয়েট মার্কেট। এখান থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি ‘দ্য পসিবল অরিজিনস অব ২০১৯-এনকভ করোনাভাইরাস’ শিরোনামের ভাইরাস বিশেষজ্ঞ বোটাও জিয়াও এবং লেই জিয়াও একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন। এই গবেষণা পত্রে তারা উল্লেখ করেন, গোপন ওই ল্যাবে প্রাণী নিয়ে গবেষণা করা হয়। সম্প্রতি সেখানে ৬০৫টি বাদুড় আনা হয়েছিল।

গবেষণাপত্রে গোপন ল্যাবে কর্মরত জেএইচ তিয়ান নামের একজন গবেষকের কথা উল্লেখ করা হয়েছে। যিনি বোটাও এবং লেইয়ের পরিচিত। গবেষকদের দাবি, ল্যাবের ভেতরে তিয়ানের শরীরে একটি বাদুড় প্রস্রাব করে। ওই ঘটনার পর তিনি ২৮ দিন নিজেকে সবকিছু থেকে পৃথক করে রাখেন। যাতে তার শরীর থেকে কোন ভাইরাস ছড়িয়ে না পড়ে।

বোটাও এবং লেই বলেন, ভাইরাসটি এই ল্যাব থেকে ছড়াতে পারে বলে আমরা বিশ্বাস করছি। তবে শক্ত প্রমাণ পেতে আরও গবেষণা প্রয়োজন।

উহানের ওয়েট মার্কেটের ১২ কিলোমিটার দূরে আরেকটি ল্যাব আছে। সেটির কথাও গবেষণায় উল্লেখ করা হয়েছে। ২০০৩ সালে চীনে বাদুড় মাধ্যমে ছড়িয়ে পড়া সার্স ভাইরাস এই গবেষণাগার থেকে ছড়িয়েছে বলে কথিত আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 × 3 =