Templates by BIGtheme NET
২৩ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ৬ এপ্রিল, ২০২০ ইং , ১২ শাবান, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » বিশ্ববাজারে বিষধর সাপের প্রতিষেধক ছাড়বে বাংলাদেশ (ভিডিও)

বিশ্ববাজারে বিষধর সাপের প্রতিষেধক ছাড়বে বাংলাদেশ (ভিডিও)

প্রকাশের সময়: ফেব্রুয়ারি ১৬, ২০২০, ৪:১৭ অপরাহ্ণ

মোহাম্মাদ এনামুল হক এনা: অ্যান্টিভেনম। বিষধর সাপের কামড়ের একমাত্র প্রতিষেধক। যা বাংলাদেশ বিশ্বের অন্যান্য দেশ থেকে বিপুল পরিমাণে আমদানি করে দেশের চিকিৎসা খাতের চাহিদা মেটায়। কিন্তু এবার এই প্রতিষেধক রপ্তানি করবে বাংলাদেশ।

দেশে প্রথমবারের মতো তৈরি হওয়া এ প্রতিষেধক ২০২২ সালে চূড়ান্তভাবে বাজারে আসার কথা। এ প্রতিষেধক তৈরিতে পোষা হচ্ছে নয় প্রজাতির ১২০টি সাপ। এজন্য চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) পুরনো ভবনের নিচে সুতপা লেকচার গ্যালারিতে প্রতিষ্ঠা করা হয়েছে পৃথক গবেষণাগার।

জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রাণিবিদ্যা বিভাগ, চট্টগ্রাম মেডিকেল কলেজের মেডিসিন বিভাগ, মেডিসিন টক্সিকোলজি সোসাইটি অব বাংলাদেশ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর অ্যাডভান্স মেন্টর ট্রপিক্যাল মেডিসিন ও জার্মানির গ্যাটে বিশ্ববিদ্যালয়ের একদল বিশেষজ্ঞ প্রতিষেধক তৈরিতে কাজ করছেন।

জার্মানি থেকে জীববিজ্ঞানীরা এসে নিজেদের নিরাপদ রেখে বিষধর সাপ ধরা ও সাপগুলোকে খাইয়ে সুস্থভাবে বাঁচিয়ে রাখার জন্য প্রশিক্ষণ দিয়ে গেছেন। বর্তমানে কাজ করছেন দেশি-বিদেশি ১৮ জন।

এর মধ্যে আছেন সাপ গবেষক জার্মানির ড. উরলিচ কুচ ও কোস্টারিকার আলজোশথ ক্রেস, দেশের চারজন প্রধান গবেষক, চারজন সহকারী গবেষক, কনসালট্যান্ট, সমন্বয়ক ও কো-ইনভেস্টিগেটর।

চমেক হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. অনিরুদ্ধ ঘোষ বলেন, এটি দীর্ঘমেয়াদি প্রকল্প। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনামতে কাজ করা হচ্ছে। নির্দিষ্ট রোডম্যাপ ও প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করে ধাপে ধাপে পরীক্ষামূলক অ্যান্টিভেনম তৈরি করে তা বিভিন্ন প্রাণীর ওপর প্রয়োগ করা হবে। সফলতা পেলে মানবদেহে প্রয়োগ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

three × three =