Templates by BIGtheme NET
২৩ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ৬ এপ্রিল, ২০২০ ইং , ১২ শাবান, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » এক নজরে অস্কার পুরস্কার ২০২০ বিজয়ীরা

এক নজরে অস্কার পুরস্কার ২০২০ বিজয়ীরা

প্রকাশের সময়: ফেব্রুয়ারি ১০, ২০২০, ৫:৩৫ অপরাহ্ণ

চলতি বছরের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরের ফলাফল ঘোষণা করা হয়েছে। এ পুরস্কারটি অস্কার পুরস্কার হিসেবে বিশ্বজুড়ে স্বীকৃত।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে ৯ ফেব্রুয়ারি রাত আটটায় (বাংলাদেশ সময় ১০ ফেব্রুয়ারি সকাল ৭টা) শুরু হয় অস্কারের পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

এবারের অস্কার বিজয়ীদের নিয়ে এ আয়োজন

সবাইকে চমকে দিয়ে সেরা সিনেমার ক্যাটাগরিতে এবার অস্কার পুরস্কার জিতে নিয়েছে কোরিয়ান ভাষার সিনেমা ‘প্যারাসাইট’। এই প্রথম বিদেশি ভাষার কোনো সিনেমা অস্কারে সেরা সিনেমার খেতাব পেলো। এটি হলিউডের সবচেয়ে মর্যাদার পুরস্কার।

এবার অস্কারের আসরে সেরা অভিনেতা পুরস্কার জিতেছেন জোকার সিনেমার জ্যাকুইন ফনিক্স। অ্যান্টনিও বেনদেরাস, লিওনার্দো ডিক্যাপ্রিওর মতো অভিনেতাকে পেছনে ফেলে এ পুরস্কার জিতে নেন তিনি।

রুপার্ট গোল্ড পরিচালিত জুডি গারল্যান্ড সিনেমায় আমেরিকান প্রয়াত অভিনেত্রী, গায়িকা জুডি গারল্যান্ডের চরিত্রে অভিনয়ের জন্য অস্কারের এবারের আসরে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছেন রেনে জেলওয়েগার।

‘ম্যারেজ স্টোরি’সিনেমায় বিয়ে বিচ্ছেদ বিষয়ক আইনজীবীর ভূমিকায় অভিনয় করে এবার সেরা সহ-অভিনেত্রী হলেন লরা ডার্ন। এর আগে আরও দু’বার অস্কারে মনোনয়ন পেয়েছিলেন লরা ডার্ন। তবে এবারই প্রথম অস্কার জয়ের হাসি ফুটলো তার মুখে।

সেরা সহ-অভিনেতা ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছেন ব্র্যাড পিট। ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি।

চলতি অস্কারে সেরা পরিচালকের পুরস্কার জিতে নিয়েছেন বং জুন হো। ‘প্যারাসাইট’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি।

সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে পুরস্কার ছিনিয়ে নিল কোরিয়ান ছবি ‘প্যারাসাইট’। সেরা ছবি ও সেরা নির্মাতা বিভাগসহ মোট ছয়টি বিভাগে মনোনীত হয়েছে ‘প্যারাসাইট।’

সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য বিভাগে পুরস্কার জিতেছে ‘জোজো র্যা বিট’। এটি লিখেছেন পরিচালক তাইকা ওয়াইটিটি নিজেই।

চলতি আসরে আগেই সেরা মৌলিক চিত্রনাট্যের পাশাপাশি সেরা আন্তর্জাতিক ফিচার পুরস্কারও জিতে নিয়েছে ‘প্যারাসাইট।’দক্ষিণ কোরিয়ার কোনো সিনেমা এ বিভাগে প্রথমবার মনোনয়ন পেয়েই পুরস্কার জিতে নিল।

সেরা অ্যানিমেটেড ছবি বিভাগে পুরস্কার পেল ‘টয় স্টোরি ফোর’। শেরিফ উডি ও বাজ লাইটইয়ারের মতো বিখ্যাত কিছু চরিত্র নিয়ে এটি পরিচালনা করেছেন জশ কুলি।

সেরা স্বল্পদৈর্ঘ্য এনিমেটেড সিনেমার পুরস্কার পেয়েছে ‘হেয়ার লাভ’। ‘হেয়ার লাভ’ টিম এ পুরস্কার কয়েকদিন আগে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত কিংবদন্তি বাস্কেটবল খেলোয়াড় কোবে ব্রায়ান্টকে উৎসর্গ করেছেন।

সেরা প্রামাণ্যচিত্রের পুরস্কার জিতেছে ‘আমেরিকান ফ্যাক্টরি’। এটি যৌথভাবে পরিচালনা করেছেন স্টিভেন বগনার ও জুলিয়া রাইকার্ট। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও মিশেল ওবামার প্রযোজনা প্রতিষ্ঠান হাইয়ার গ্রাউন্ড প্রোডাকশন্স প্রামাণ্যচিত্রটির প্রযোজনা করে।

সেরা প্রামাণ্যচিত্র শর্ট পুরস্কার জিতেছে ‘লার্নিং টু স্কেটবোর্ড ইন আ ওয়ারজোন। কাবুলের তরুণীদের লিখতে চাওয়া, পড়তে চাওয়া ও স্কেটিং শিখতে যাওয়া কথা বলা হয়েছে এ প্রামাণ্যচিত্রে।

সেরা সিনেমাটোগ্রাফি ক্যাটাগরিতে ‘১৯১৭’সিনেমাটি পুরস্কার জিতেছে। এ চলচ্চিত্রের পুরস্কার পান রজার ডিকিনস।

সেরা মেকআপ এবং হেয়ারস্টাইলিং বিভাগে বিজয়ী হয়েছেন কাজু হিরো, অ্যানে মরগ্যান ও ভিভিয়ান বেকার। বোম্বশেল চলচ্চিত্রের জন্য তারা এ পুরস্কার পান।

সেরা অরিজিনাল স্কোর বা মৌলিক সুর জিতেছে জোকার। নারী সোলো কম্পোজার হিসাবে প্রথমবার এ ক্যাটাগরিতে অস্কার জিতলেন আইসল্যান্ডিক কম্পোজার হিলদুর গোনাডত্যুর।

চলতি আসরে মৌলিক গান বিভাগে সেরা হলো ‘রকেটম্যান’ ছবির “আই’ম গনা লাভ মি এগেইন”। এর সুবাদে ব্রিটিশ তারকা এলটন জনের হাতে উঠেছে অস্কার।

সেরা সাউন্ড এডিটিং বিভাগে অস্কার গেল ‘ফোর্ড ভার্সেস ফেরারি’র জন্য ডোনাল্ড সিলভেস্টারের হাতে।

সেরা প্রোডাকশন ডিজাইনের দৌড়ে ৯২তম অস্কারে সেরা প্রোডাকশন ডিজাইন বিভাগে পুরস্কার গেল ‘ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড ’এর বারবারা লিং ও ন্যান্সি হেইঘের হাতে।

সেরা লাইভ অ্যাকশন শর্ট বিভাগে পুরস্কার জিতে নিয়েছে ‘দ্য নেবার্স উইন্ডো।’ব্রাদারহুড, নেফতা ফুটবল ক্লাব, সারিয়া, অ্যা সিস্টারও মনোনয়ন পায়।

এবারের অস্কার আসরে বেস্ট সাউন্ড মিক্সিংয়ের পুরস্কার তুলে নিয়েছেন মার্ক টেলর ও স্টুয়ার্ট উইলসন। ‘১৯১৭’ চলচ্চিত্রের জন্য এ পুরস্কার পেয়েছেন তারা।

সেরা ভিজ্যুয়াল এফেক্টস বিভাগে চলতি আসরে তৃতীয় পুরস্কার যোগ হয় ‘১৯১৭’টিমে। এ বিভাগে মনোনয়ন পেয়েছিল- অ্যাভেঞ্জার্স: এন্ডগেম, দ্য আইরিশম্যান, দ্য লায়ন কিং, স্টার ওয়ার্স: দ্য রাইজ অব স্কাইওয়াকার।

সেরা কস্টিউম ডিজাইন বা পোশাক পরিকল্পনা বিভাগে অস্কার উঠল ‘জ্যাকুলিন ডুরান ঝুঁলিতে। লিটন উমেন’এর সিনেমার জন্য তিনি এ পুরস্কার পান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

one × 3 =