Templates by BIGtheme NET
১২ ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ , ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ইং , ২৯ জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » ১৭’র কিশোর পেলো নতুন গ্রহের সন্ধান

১৭’র কিশোর পেলো নতুন গ্রহের সন্ধান

প্রকাশের সময়: জানুয়ারি ১৬, ২০২০, ৮:৪১ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের গ্রিনবেল্ডে অবস্থিত নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টার। গরমের ছুটিতে আরও পাঁচজনের সঙ্গেই এই মহাকাশ গবেষণা কেন্দ্রে প্রবেশের সুযোগ পেয়েছিল নিউইয়র্কের স্কার্সডেল-এর বাসিন্দা উল্ফ কুকিয়ার। কিন্তু সেই সামার ইন্টার্নশিপ বিখ্যাত করে দিল সতেরো বছর বয়সী হাই স্কুল ছাত্রটিকে। কারণ সে একটি গ্রহ আবিষ্কার করে ফেলেছে, তা-ও আবার ইন্টার্নশিপের তৃতীয় দিনেই।

উল্ফ, নাসার ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট প্রোগ্রামে কাজ করছিল। এই প্রোগ্রামে নামে নতুন গ্রহের সন্ধান পাওয়া যায়। তার নাম দেয়া হয় ‘টিওআই ১৩৩৮বি’ । প্রথমবার এমন একটি গ্রহ খুঁজে পাওয়া গেল যা দু’টি তারাকে কেন্দ্র করে ঘুরছে, এই গ্রহের দু’টি সূর্য।
নতুন গ্রহটির ভর পৃথিবীর প্রায় সাত গুণ। পৃথিবী থেকে ১৩০০ আলোকবর্ষ দূরে তার অবস্থান। যে দু’টি তারাকে কেন্দ্র করে এটি ঘুরছে, তার একটি সূর্যের থেকে প্রায় ১০ শতাংশ বড়, অন্যটি সূর্যের এক তৃতীয়াংশ আকারের। এই তারাটি সূর্যের থেকে অনেক অনুজ্জ্বল বলে জানিয়েছে নাসা।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, উল্ফকে গবেষক ভেসেলিন কোস্তভের তত্ত্বাবধানে কাজ করার সুযোগ দেওয়া হয়েছে। কোস্তভ জানিয়েছেন, এর আগে তিনি কোনো হাই স্কুলের ছাত্রের সঙ্গে কাজ করেননি, এটাই প্রথমবার যখন এত কম বয়সী কেউ তার সঙ্গে কাজ করছে। তিনি আরো জানিয়েছেন, উল্ফের এই আবিষ্কার একটি গুরুত্বপূর্ণ সংকেত। এর ফলে এই প্রোগ্রামে আরো গ্রহ খুঁজে পাওয়া যাবে বলে তিনি আশাবাদী। গ্রহটি নিয়ে আরো কিছু গবেষণা হবে, তারপর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে নাসা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

six + 20 =