Templates by BIGtheme NET
১০ মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ , ২৩ জানুয়ারি, ২০২০ ইং , ২৭ জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » লাখো কর্মসংস্থানের হাতছানি ‘মেড ইন বাংলাদেশ স্ট্র্যাটেজি’

লাখো কর্মসংস্থানের হাতছানি ‘মেড ইন বাংলাদেশ স্ট্র্যাটেজি’

প্রকাশের সময়: জানুয়ারি ১৪, ২০২০, ৪:২৪ অপরাহ্ণ

প্রতি বছর স্নাতক প্রাপ্ত প্রায় ৫ লাখ শিক্ষার্থীর জন্য ‘মেড ইন বাংলাদেশ স্ট্র্যাটেজি’পরিকল্পনা তৈরি করেছে সরকার। এর মাধ্যমে চাকরির বাজারে প্রবেশের সুযোগ বাড়বে স্নাতকদের।

সংশ্লিষ্টরা বলছেন, তথ্যপ্রযুক্তির প্রবৃদ্ধি ও কর্মসংস্থান বাড়ানোর জন্য আইসিটি বিভাগের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) আইটি-আইটিইএস শিল্প প্রকল্পের (এলআইসিটি) বিশেষত স্থানীয়ভাবে তৈরি ডিজিটাল ডিভাইস, সফ্টওয়্যার এবং আইটি-আইটিইএস পরিষেবাদি সরকার ক্রয়ের বিষয়ে একটি খসড়া তৈরি করেছে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, “বড় আকারের কর্মসংস্থানের সুযোগ তৈরির জন্য‘ মেড ইন বাংলাদেশ পলিসি ’ প্রণয়নের চূড়ান্ত লক্ষ্য নিয়েই ‘মেড ইন বাংলাদেশ’ স্ট্র্যাটেজি চালু করা হচ্ছে, বিশেষ করে প্রতি বছর স্নাতক প্রাপ্ত ৫ লাখ শিক্ষার্থীর জন্য,” মেইড ইন বাংলাদেশ স্ট্র্যাটেজি ‘’ কার্যকরি ভূমিকা রাখবে।

তিনি আরো জানান, আইসিটি খাতের জন্য এ কৌশলটি দেশের আইসিটি শিল্পকে প্রসারিত করতে যখন চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে তখন বৃহত্তর কর্মসংস্থান সৃষ্টি করতে সহায়তা করবে।

এই কৌশলটি বিদেশে বাংলাদেশি আইসিটি পণ্যগুলোকে ব্র্যান্ড করতে সহায়তা করার পাশাপাশি স্থানীয়ভাবে তৈরি পণ্য কেনার জন্য দেশপ্রেমকে জাগ্রত করবে বলেও মনে করেন জুনায়েদ আহমেদ পলক।

আইসিটি সচিব এনএম জিয়াউল আলম বলেছেন, ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়নের দিকে যাত্রায় সরকার আইসিটি খাতকে সমৃদ্ধ করতে একটি আইসিটি বাস্তুসংস্থান তৈরি করেছে।

কৌশলটি সরকার ডিজিটাল ডিভাইস এবং সফ্টওয়্যার সহ স্থানীয়ভাবে তৈরি পণ্য সংগ্রহের সুযোগ তৈরি করবে। ইতোমধ্যে স্থানীয় শিল্পগুলো ৮৫ টিরও বেশি দেশে মানসম্পন্ন সফ্টওয়্যার তৈরি করে রফতানি করছে বলেও তিনি জানান।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব বলেছেন, কৌশলটি উন্নয়নের জন্য তারা ওয়ার্কশপ করার মাধ্যমে বিশেষজ্ঞ, শিল্প নেতৃবৃন্দ ও শিক্ষাবিদসহ স্টেকহোল্ডারদের মতামত নিচ্ছেন। কৌশলটি চূড়ান্ত করার আগে এ বিষয়ে আরও কর্মশালা অনুষ্ঠিত হবে।

এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএসের পলিসি এ্যাডভাইজার সামি আহমেদ বলেছেন, বিশেষজ্ঞ, শিল্প নেতৃবৃন্দ এবং শিক্ষাবিদরা গত সপ্তাহে এলআইসিটির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে কয়েকটি পরামর্শ আগেই রেখেছিলেন এবং দু’পক্ষের মধ্যে কৌশল আগামী দুই মাসের মধ্যে চূড়ান্ত হবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

seventeen − seven =