Templates by BIGtheme NET
১০ মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ , ২৩ জানুয়ারি, ২০২০ ইং , ২৭ জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
Home » বিশেষ সংবাদ » দেশের প্রথম সিসিটিভি গ্রাম!

দেশের প্রথম সিসিটিভি গ্রাম!

প্রকাশের সময়: জানুয়ারি ১২, ২০২০, ৭:১৫ অপরাহ্ণ

মোহাম্মাদ এনামুল হক এনা: গ্রামকে আধুনিকীকরণ ও নিরাপত্তাজনিত কারণে পাবনার তিলকপুর গ্রামে সিসি ক্যামেরা স্থাপন করেছে এলাকার যুব সমাজ। পাবনার ঈশ্বরদী উপজেলার সর্বশেষ ইউনিয়ন সাহাপুর। চুরি-ডাকাতি সন্ত্রাস জঙ্গিবাদ ইভটিজিংসহ যাবতীয় অনৈতিক কাজ থেকে গ্রামকে মুক্ত রাখতে নিরাপত্তা বিবেচনা করে এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট এবং মোড়ে তিন শতাধিক সিসি ক্যামেরা স্থাপনের উদ্যোগ নিয়েছে এ গ্রামের যুব সমাজ।

এতে দেশের সর্ব প্রথম কোনো গ্রাম ডিজিটাল সিসি ক্যামেরার আওতায় আসছে বলে দাবি গ্রামবাসীর। এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন পুলিশ প্রশাসন এবং স্থানীয় ইউনিয়ন পরিষদ।

এ কাজের অন্যতম উদ্যোক্তা ও সমন্বয়কারী শাহীন রানা জানান, তিলকপুর গ্রামই দেশের মধ্যে সর্বপ্রথম সিসি ক্যামেরার আওতায় আসা ডিজিটালাইজড গ্রাম। এই বিষয়ে মনিটরিং ২৪ ঘণ্টা সক্রিয় থাকবে। তার জন্য ছয়টি মনিটর ’রাখা হয়েছে। কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে স্থানীয় তিলকপুর হাফিজিয়া মাদরাসার একটি কক্ষে।

স্থানীয় চেয়ারম্যান বলেন, তিলকপুর যুব সমাজের সঙ্গে গ্রামের প্রায় ২০০ যুবক জড়িত। প্রবাসী কয়েকজন সমাজ সেবকের পৃষ্ঠপোষকতায় এবং গ্রামের যুব সমাজের সাহায্যে প্রায় ২০ লাখ টাকা ব্যয় করে তারা ’এ উদ্যোগটি সফল করতে সক্ষম হয়েছেন।

ঈশ্বরদী থানার ওসি বাহাউদ্দিন ফারুকী জানান, গ্রামবাসীর’ এমন উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। এর ফলে গ্রামটিতে অপরাধমূলক কাজ কমে আসবে। আর কোনো অপরাধমূলক কাজ সংঘটিত হলেও অপরাধীদের শনাক্ত করা সুবিধা হবে। এতে জনগণের পাশাপাশি পুলিশ প্রশাসনও উপকৃত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

seventeen − nine =