Templates by BIGtheme NET
২৬ আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ১০ জুলাই, ২০২০ ইং , ১৮ জিলক্বদ, ১৪৪১ হিজরী
Home » বিশেষ সংবাদ » ধনী থেকে ভিখারি হওয়া এক দেশের গল্প

ধনী থেকে ভিখারি হওয়া এক দেশের গল্প

প্রকাশের সময়: জানুয়ারি ১২, ২০২০, ৩:৩৮ অপরাহ্ণ

স্বাধীনতা অর্জন করলেও তা রক্ষা করতে পারেনি নাউরু। বাংলাদেশের ৩ বছর আগে স্বাধীনতা অর্জন করলেও, নাউরু আজ পরাধীন। এক সময়ের দ্বিতীয় সর্বোচ্চ ধনী দেশ যোগ্য নেতৃত্বের অভাবে এখন ভিখারী।

মাত্র ২০-৩০ বছরের ব্যবধানে নাউরুর এই হাল। দক্ষিণ প্রশান্ত মহাসাগরের একটি ছোট দ্বীপরাষ্ট্র নাউরু। মাত্র ২১ বর্গ কিলোমিটারের আয়তনের এই দেশটি বিশ্বের তৃতীয় ক্ষুদ্রতম দেশ।

নাউরু ছোট দেশ হলেও মূল্যবান ফসফেটের ভান্ডার ছিল। ফসফেট বিক্রি করে স্বাধীনতার পর পরই নাউরু লাভ করেছিল বিশ্বের দ্বিতীয় ধনী দেশের মর্যাদা।৭০ এর দশকে নাউরুর ৭ হাজার মানুষের বিপরীতে নগদ অর্থ ছিল ২৫ বিলিয়ন ডলার।

সঠিক পরিকল্পনা থাকলে এই অর্থ দিয়ে তারা চলতে পারতো কয়েক শতাব্দী তবে নাউরুর নীতি নির্ধারকদের লক্ষ্য ছিল বিলাসিতায়। একসময় ফসফেট বন্ধ হয়ে যায়।

নীতি নির্ধারকদের অদক্ষতা, দুর্নীতি আর বিদেশে অর্থপাচারের মাধ্যমে ৯০ এর দশকেই দেউলিয়া হয়ে যায় নাউরু। বর্তমানে নাউরুর ফসফেট প্রায় শেষ অন্যদিকে ৭০ ভাগ জমি আবাদ অযোগ্য।

নাউরুর জনসংখ্যা ১১ হাজার হলেও তাদের মৌলিক চাহিদা পূরণে সরকার ব্যর্থ। ৯০ ভাগ মানুষ বেকার ও স্থুলতার শিকার। বিশ্বের সবচেয়ে ডায়াবেটিসের হারও এদেশে। এক সময়ের ধনী দেশ এখন পুরোপুরি অন্যের সাহায্যের উপর নির্ভরশীল।

বেশির ভাগ সাহায্যই আসে পাশের দেশ অস্ট্রেলিয়া থেকে অবৈধ অনুপ্রবেশকারীদের রাখার জন্য নাউরুতে উদ্বাস্তু শিবির প্রতিষ্ঠা করেছে অস্ট্রেলিয়া।২০০১ সালে প্রতিষ্ঠার পর থেকেই খারাপ পরিবেশের জন্য সমালোচিত এই শিবির।

নাউরুতে ছোট একটি সংসদ থাকলেও বাজেট তৈরি হয় অস্ট্রেলিয়াতে। এতো সমস্যার পরেও নাউরুর মানুষ বেশ প্রাণবন্ত এবং নাউরুর ভূ-প্রকৃতি বেশ চমৎকার। তবে বছরে ২০০ পযটকও আসে না নাউরুতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

16 + ten =