Templates by BIGtheme NET
৩০ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৪ আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ , ২৩ জিলহজ, ১৪৪১ হিজরি
Home » বিবিধ » ২০১৯ সালে সন্ধান পাওয়া ৫ প্রাণী

২০১৯ সালে সন্ধান পাওয়া ৫ প্রাণী

প্রকাশের সময়: ডিসেম্বর ১৫, ২০১৯, ৮:০২ অপরাহ্ণ

মোহাম্মাদ এনামুল হক এনা: জলবায়ু পরিবর্তনের ফলে অসংখ্য উদ্ভিদ ও প্রাণী বিলীন হয়ে যাচ্ছে। পৃথিবীর জীববৈচিত্র্য নিয়ে তাই অনেকেই শঙ্কিত। এই শঙ্কার মাঝেই চলতি বছরে পাঁচ নতুন প্রাণীরও সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা।

নেলোপটোডোস গ্রেটা বিটল
সম্প্রতি গবেষকরা নতুন এক গুবরে পোকার সন্ধান পেয়েছেন। পোকাটির নামকরণ করা হয়েছে কিশোরী জলবায়ুকর্মী গ্রেটা থানবার্গের নামে। ক্ষুদ্র এই পোকাটির শারীরিক গঠনের কারণে এর নামকরণ একদম সার্থক মনে হয়। ১ মিলিমিটারের চেয়েও ছোট এই পোকাটির কোনো পাখা বা চোখ নেই। পোকাটির অ্যান্টেনার মতো দেখতে দুটো শুঁড় আছে। গাছের পাতা এবং মাটিতে থেকে ছত্রাক খেয়ে বাঁচে এই পোকা।

অনেমা স্পেসিস
ক্যালিফোর্নিয়ার ইস্টার্ন সিয়েরা পাহাড়ের মনো লেকে নেমাটোড প্রজাতির সন্ধানপ্রাপ্ত নতুন এই প্রাণীটির নাম দেওয়া হয়েছে অনেমা স্পেসিস। অবাক করা বিষয় হচ্ছে এই প্রাণীটির মোট তিনটি লিঙ্গ পাওয়া গেছে। মানুষের সহনশীল মাত্রার চেয়ে ৫০০ গুণ বেশি আর্সেনিকে এরা বেঁচে থাকতে পারে।

ইউরোপ্লেটাস ফেটসি লিফ টেইলড গেকো
পাতার মতো লেজযুক্ত একটি নতুন প্রাণীর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এর নাম দেওয়া হয়েছে ইউরোপ্লেটাস ফেটসি। ধারণা করা হচ্ছে, এর অবস্থান আপাতত মাদাগাস্কারের আংকারানা নামক সংরক্ষিত ভূমিতেই। মাদাগাস্কারের এই সংরক্ষিত পার্কে যখন গত বছর পাতা আকৃতির লেজযুক্ত এই গেকোটি খুঁজে পাওয়া যায় তখন পর্যন্ত গবেষকরা নিশ্চিত ছিলেন না যে- এটি টিকটিকির একটি নতুন প্রজাতি। এটি দেখতে ‘ইউরোপ্লেটাস ইবেনাই’ নামক পাতার মতো চোখা লেজযুক্ত।

ইলেকট্রিক ইলস
সম্প্রতি ইলেকট্রিক শক্তি যুক্ত নতুন প্রজাতির একটি মাছের সন্ধান পেয়েছেন গবেষকরা। অন্য যে কোনো প্রাণীর চেয়ে দ্রুতগতিতে যে কাউকে হত্যা করতে পারে এই মাছ। সুপারচার্জ যুক্ত ইলেকট্রোফোরাস ভোল্টাই একটি মাত্র শকে ৮৬০ ভোল্ট বিদ্যুৎ দিতে পারে। যেখানে অন্যান্য ইলেকট্রিক ইলসের কারেন্ট শক দেওয়ার ক্ষমতা ৬৫০ ভোল্ট। কখনো কখনো এটা একটা টেজার গানের চেয়েও বেশি ব্যথা তৈরি করে।

ইলেকট্রিক ভ্যারি
নতুন উদ্ভূত আরেকটি ইলের নাম দেওয়া হয়েছে ইলেকট্রিক ভ্যারি। এই মাছ সর্বোচ্চ ৫৭২ ভোল্ট পর্যন্ত বৈদ্যুতিক শক দিতে পারে। এ প্রাণীর তথ্য জানার পর গবেষকদের ইলেকট্রিক ইলের বিষয়ে ভাবনা একদম বদলে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

one × 4 =