Templates by BIGtheme NET
২৯ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৩ আগস্ট, ২০২০ ইং , ২২ জিলহজ্জ, ১৪৪১ হিজরী
Home » বিনোদন » শহীদ বুদ্ধিজীবী দিবসে টিভিতে আয়োজন

শহীদ বুদ্ধিজীবী দিবসে টিভিতে আয়োজন

প্রকাশের সময়: ডিসেম্বর ১৪, ২০১৯, ৯:২৭ পূর্বাহ্ণ

আজ শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের আজকের এ দিনে দখলদার পাকিস্তানি হানাদার বাহিনী ও তার দোসর রাজাকার আল-বদর, আল-শামস মিলিতভাবে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে। দিবসটি উপলক্ষ্যে দেশের টেলিভিশনগুলো বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

এক নজরে দেখে নিন কিছু অনুষ্ঠানের সূচী-

জানি দেখা হবে
একুশে টেলিভিশনে প্রচার হবে নাটক ‘জানি দেখা হবে’। শাহজাহান সৌরভের রচনায় নাটকটি পরিচালনা করেছেন গোলাম সোহরাব দোদুল।
এতে অভিনয় করেছেন বর্ষীয়ান অভিনেতা তারিক আনাম খান। নাটকে একজন স্কুল শিক্ষকের চরিত্রে দেখা যাবে তাকে।

অগ্নিঝরা দিনগুলি
আরটিভিতে রাত ৮টায় প্রচার হবে বুদ্ধিজীবী দিবসের নাটক ‘অগ্নিঝরা দিনগুলি’। লিখেছেন মেজবাহ উদ্দিন সুমন, পরিচালনায় কৌশিক শঙ্কর দাশ। এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, শশী, মাসুম বাসার ও নাজিবা বাসার।

একাত্তরের বধ্যভূমি
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিটিভিতে আজ রাত সাড়ে ৮টায় প্রচার হবে প্রামাণ্য অনুষ্ঠান ‘একাত্তরের বধ্যভূমি’। এই আয়োজনটি প্রযোজনা করেছেন আবদুল্লাহ আল মামুন। এতে অংশ নিয়েছেন শহীদ বুদ্ধিজীবী পরিবারের সদস্যরা।

বিজয়ের কথা
বাংলাভিশনে আজ বিকেল ৫টা ২০ মিনিটে প্রচার হবে আলোচনা অনুষ্ঠান ‘বিজয়ের কথা’। এতে অংশ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর এ কে আজাদ চৌধুরী ও শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক আনোয়ার পাশার সন্তান রবিউল আফতাব। শিমুল মুস্তাফার উপস্থাপনায় এটি প্রযোজনা করেছেন রফিকুল ইসলাম ফারুকী।

পোস্টার-৭১
বাংলাভিশনে আজ রাত ১১টা ১৫ মিনিটে প্রচার হবে নাটক ‘পোস্টার-৭১’। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন ফরিদ উদ্দিন মহম্মদ। হতাশ যুবক ও স্বপ্নবাজ তরুণীর দেশপ্রেমের গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটকটি। এতে অভিনয় করেছেন- মুসফিক ফারহান ও নাবিলা ইসলাম সহ আরও অনেকে।

বুদ্ধিজীবী স্মৃতিসৌধ
দীপ্ত টিভিতে আজ দুপুর ১টা ৩০ মিনিটে প্রচার হবে প্রামাণ্যচিত্র ‘বুদ্ধিজীবী স্মৃতিসৌধ’। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী কুখ্যাত আলবদর বাহিনীকে দিয়ে হত্যা করে জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের। তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে মিরপুর এবং রায়েরবাজারে বুদ্ধিজীবী স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। স্মৃতিসৌধ নির্মাণের সেই ইতিহাস নিয়ে দীপ্ত টিভির প্রযোজনায় নির্মিত হয়েছে এই প্রামাণ্যচিত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

3 × one =