Templates by BIGtheme NET
২৫ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ৯ আগস্ট, ২০২০ ইং , ১৮ জিলহজ্জ, ১৪৪১ হিজরী
Home » খেলাধূলা » ১৯ স্বর্ণ, ৩৩ রুপাসহ এসএ গেমসে বাংলাদেশের প্রাপ্তি ১৪২ পদক

১৯ স্বর্ণ, ৩৩ রুপাসহ এসএ গেমসে বাংলাদেশের প্রাপ্তি ১৪২ পদক

প্রকাশের সময়: ডিসেম্বর ১১, ২০১৯, ৪:২১ অপরাহ্ণ

কাঠমান্ডু ও পোখারায় হওয়া এবারের এসএ গেমসে বাংলাদেশের প্রাপ্তি ১৯ স্বর্ণ, ৩৩ রুপা, ৯০ ব্রোঞ্জসহ মোট ১৪২ পদক। যা ছাড়িয়ে গেছে আগের ১২ আসরের সাফল্যকে। ১০ ডিসম্বর ছিল গেমসের দশম ও সমাপনী দিন। কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামের সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে সমাপ্তি হয় এবারের আসরের।

বাংলাদেশের নিজেদের ইতিহাসে সর্বোচ্চ স্বর্ণ, সর্বোচ্চ রুপা, সর্বোচ্চ ব্রোঞ্জসহ সর্বোচ্চ সংখ্যক পদক জয়ের রেকর্ড হয়েছে এবার। যদিও এই সাফল্যের পরও সাত জাতির আসরে বাংলাদেশ সেরা তিনেও ঠাঁই পায়নি।

এবারের আসরে বাংলাদেশ সর্বাধিক ১০টি স্বর্ণ পদক পেয়েছে আর্চারি থেকে। এই ডিসিপ্লিনের সব কটি ইভেন্টের স্বর্ণই নিজেদের করে বাংলাদেশ। এ ছাড়া একটি ব্রোঞ্জসহ মোট ১১টি পদক এসেছে আর্চারি থেকে।

দ্বিতীয় সর্বোচ্চ ৩টি স্বর্ণ পদক এসেছে কারাতে থেকে। এছাড়া ভারোত্তলন ও ক্রিকেট (ছেলেদের ও মেয়েদের) থেকে এসেছে ২টি করে স্বর্ণ পদক। ১টি করে স্বর্ণ এসেছে তায়কোয়ান্দো ও ফেন্সিং থেকে।

কোনো নির্দিষ্ট ডিসিপ্লিনের কথা বললে ১০ স্বর্ণ পদকসহ ১১ পদক জিতে আর্চারিই সবচেয়ে সফল। এরপর দ্বিতীয় সফল ডিসিপ্লিন এবার কারাতে। যারা ৩ স্বর্ণ, ৩ রুপা, ১২ ব্রোঞ্জসহ মোটটি ১৮ পদক জিতে নিয়েছে। শুধু পদকের সংখ্যা বিচারে কারাতেই সব থেকে এগিয়ে। তবে স্বর্ণের সংখ্যায় এগিয়ে থাকায় আর্চারিকেই এগিয়ে রাখতে হবে।

ভারোত্তলন ও উশু থেকে এসেছে ১৩টি করে পদক। ভারোত্তলনে রয়েছে দুটি ব্যক্তিগত ইভেন্টের স্বর্ণ পদকও। আর্চারির কথা আলাদা করে বললে ১১টি করে পদক উপহার দিয়েছে ফেন্সিং, জুডো, সাঁতার ও তায়কোয়ান্দো ডিসিপ্লিনও।

কোনো ধরনের পদকের দেখা পায়নি এমন ডিসিপ্লিনের সংখ্যা ৫টি। সেগুলো হলো- বাস্কেটবল, সাইক্লিং, স্কোয়াশ, টেনিস ও ভলিবল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twenty − 18 =