Templates by BIGtheme NET
২২ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ আগস্ট, ২০২০ ইং , ১৫ জিলহজ্জ, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » তথ্য দিতে না পারলে আইনি ব্যবস্থা, শাজাহান খানকে আল্টিমেটাম ইলিয়াস কাঞ্চনের

তথ্য দিতে না পারলে আইনি ব্যবস্থা, শাজাহান খানকে আল্টিমেটাম ইলিয়াস কাঞ্চনের

প্রকাশের সময়: ডিসেম্বর ১১, ২০১৯, ১:১৫ অপরাহ্ণ

ডেস্ক : নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন সাবেক নৌ পরিবহন মন্ত্রী ও পরিবহন নেতা শাজাহান খানকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়ে বলেছেন, ‘সৎ সাহস থাকলে সামনে এসে প্রমাণ নিয়ে বসুন। প্রয়োজনে লাইভ টক শো হবে। পুরো জাতি দেখবে। বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে তিনি এ আল্টিমেটাম দেন।

এর আগে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে থাকা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনকে জ্ঞানপাপী আখ্যায়িত করে তার মুখোশ উন্মোচনের হুমকি দিয়েছেন সাবেক মন্ত্রী শাজাহান খান। রোববার নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচলে ঢাকা জেলা বাস-মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের আয়োজনে ড্রাইভার্স ট্রেনিং সেন্টারে (ডিটিসি) এক অনুষ্ঠানে এমন মন্তব্য করেন শাজাহান খান।

রোববারই সাবেক এ নৌমন্ত্রীর এমন বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে ইলিয়াস কাঞ্চনের প্রতিষ্ঠান ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’।

নিসচার যুগ্ম মহাসচিব লিটন এরশাদ স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা মনে করি, ইলিয়াস কাঞ্চন সম্পর্কে শাজাহান খান জঘন্যতম মিথ্যাচার করেছেন। তার মিথ্যাচারে আমরা বিস্মিত, হতবাক এবং এর তীব্র নিন্দা জানাচ্ছি। আমরা ২৪ ঘণ্টা সময় বেঁধে দিচ্ছি শাজাহান খানকে। এই সময়ের মধ্যে তার বক্তব্যের তথ্য জাতির সামনে তুলে ধরতে হবে। নতুবা আমরা আইনের আশ্রয় নিতে বাধ্য হব।’

ইলিয়াস কাঞ্চনকে উদ্দেশ করে ডিটিসির ওই অনুষ্ঠানে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খান বলেন, আপনি যে বিদেশিদের কাছ থেকে নিরাপদ সড়ক চাই এনজিওর নামে কোটি কোটি টাকা নিয়ে আসছেন। আপনি কয়টি প্রতিষ্ঠান করেছেন, কয়েকটি স্কুল করেছেন, কয়জন মানুষকে ট্রেনিং দিয়েছেন- আমি তার তথ্য বের করছি।

তিনি আরও বলেন, ইলিয়াস কাঞ্চন কোথা থেকে কত টাকা পান, কী উদ্দেশ্যে পান, সেখান থেকে কত টাকা নিজে নেন, পুত্রের নামে নেন, পুত্রবধূর নামে লাখ লাখ টাকা নেন; সেই হিসাব আমি জনসমক্ষে তুলে ধরব।

তার এসব বক্তব্যের প্রতিবাদ জানিয়ে নিসচার বিবৃতিতে পাল্টা প্রশ্ন ছোড়া হয়েছে শাজাহান খানের উদ্দেশ্যে। সেখানে বলা হয়েছে, শাজাহান খান কী করে সড়ক পরিবহন আইন-২০১৮ বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নির্দেশের বিরুদ্ধে অবস্থান নেন? সেই প্রশ্ন আমরা জাতির কাছে রাখছি।

নিসচার আরও প্রশ্ন– পরিবহন সেক্টরে বছরে বিভিন্ন খাতের নামে যে চাঁদা আদায় করা হয়, তার কত অংশ শ্রমিকদের কল্যাণে ব্যয় করা হয়েছে? কয়টা প্রাতিষ্ঠানিক প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে শ্রমিকদের দক্ষ করার জন্য? শ্রমিকদের স্বাস্থ্যসেবা দিতে কয়টি হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে? শ্রমিকদের সন্তানদের লেখাপড়া শেখানোর জন্য কোনো শিক্ষাপ্রতিষ্ঠান গড়েছেন কি শাজাহান খান?

সাবেক নৌমন্ত্রীর উদ্দেশে নিসচার আরও যে প্রশ্ন, কয়টি আবাসন পল্লী গড়ে তোলা হয়েছে শ্রমিকদের আবাসনের জন্য? তাদের জীবনমান উন্নয়নে এই টাকার কত অংশ ব্যয় করা হয়? এর পর ইলিয়াস কাঞ্চনের প্রতিষ্ঠান ‘নিসচা’ শ্রমিকদের জন্য যা যা করেছে তা তুলে ধরা হয় সেই বিবৃতিতে।

তারা বলেন, আমাদের সীমিত ক্ষমতায় চালকদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ, বিনা ফিতে দরিদ্র এসএসসি পাস বেকার শ্রেণিকে চালক প্রশিক্ষণ দিয়ে লাইসেন্স পাইয়ে কর্মক্ষম করার উদ্যোগ চলমান রয়েছে। আমরা মনে করি, আমরা পথ দেখাতে পারি এবং সেই পথেই আছি।

নিসচার দাবি, শাজাহান খান নিজের দুর্বলতা ঢাকতে জাতীয় পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত সম্মানিত ব্যক্তি ইলিয়াস কাঞ্চনের বিরুদ্ধে এমন মিথ্যাচার করেছেন। জাতিকে বিভ্রান্ত করতেই নিসচা প্রতিষ্ঠাতার বিরুদ্ধে এসব মানহানিকর কথা বলেছেন।

নিসচার অভিযোগ, আগেও এই শাজাহান খান শ্রমিকদের উসকে দিয়ে ইলিয়াস কাঞ্চনের কুশপুত্তলিকায় আগুন জ্বালিয়ে ছিলেন। এর পর গোটা দেশজুড়ে প্রতিবাদে-বিক্ষোভে সবাই ফেটে পড়লে তিনি ইলিয়াস কাঞ্চনের কাছে ক্ষমা চাইতে বাধ্য হন।

দেশবাসীকে ইলিয়াস কাঞ্চনের বিরুদ্ধে আনা এমন সব অভিযোগের প্রমাণ দেখাতে শাজাহান খানের প্রতি আহ্বান জানিয়েছে নিসচা। আর তা প্রমাণে ব্যর্থ হলে এমন কাজের জন্য শাজাহান খানকে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে দাবি জানিয়ে নিসচা থেকে বলা হয়েছে, এই মিথ্যা ও জঘন্যতম বক্তব্যের প্রতিবাদে রাজপথে নামতে বাধ্য হবে নিসচা কর্মী ও ভক্ত সমাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four × two =