Templates by BIGtheme NET
২৫ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ৯ আগস্ট, ২০২০ ইং , ১৮ জিলহজ্জ, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী
মাসব্যাপী ব্যতিক্রমী আয়োজনে বাংলাদেশের কথা (ভিডিও)

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী
মাসব্যাপী ব্যতিক্রমী আয়োজনে বাংলাদেশের কথা (ভিডিও)

প্রকাশের সময়: ডিসেম্বর ১০, ২০১৯, ১২:১৪ অপরাহ্ণ

রাকিব খান : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও জাতির পিতা নামটি কাউকে বললে সবাই চোখ বন্ধ করে বঙ্গবন্ধুকে বলবেন। প্রতিবছর মহান এ মানুষটির জন্মদিন আসলেই উৎসবে মেতে ওঠে বাঙালি জাতি।

১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আসছে ২০২০ সালের ১৭ মার্চ তার শততম জন্মবার্ষিকী। এ উপলক্ষ্যে বাংলাদেশ সরকার বছরব্যাপী মুজিববর্ষ পালনের উদ্যোগ নিয়েছে। সেই পরিপ্রেক্ষিতে ব্যতিক্রমী এক আয়োজন করেছে আমাদের দেশের একটি অন্যতম নিউজ পোর্টাল ‘বাংলাদেশের কথা’। কোন গণমাধ্যমে এমন অয়োজন এবারই প্রথম।

প্রথমত বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী, তার উপর শততম। দ্বিগুণ এই উৎসবে শামিল হতে ‘বাংলাদেশের কথা’ পরিবার মাসব্যাপী এক অনুষ্ঠানের আয়োজন করেছে। আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর শততম জন্মদিন থেকে শুরু করে ১৭ এপ্রিল পর‌্যন্ত চলবে এই অনুষ্ঠান।

এছাড়া ১৭ মার্চ কে টার্গেট করে এর ১০০ দিন পূর্ব থেকে অর্থাৎ ৮ ডিসেম্বর থেকে শুরু হয়েছে বিশেষ কাউন্ট ডাউন। এ সময় প্রতিদিন  একটি করে বঙ্গবন্ধুর বাণী সংবলিত ব্যনার ও ভিডিও প্রকাশিত হচ্ছে।

মূলত এই  আয়োজনটি তিন ভাগে বিভক্ত-

১। শতবর্ষের ব্রান্ডিং : যেখানে জানতে পারবেন শততম ও শতবর্ষী এক্সক্লুসিভ খবর। ইতোমধ্যে গত ৮ ডিসেম্বর থেকে শুরু হয়ে গেছে কাউন্ট ডাউন। শততম জন্মবার্ষিকী উপলক্ষ্যে প্রতিদিন পোর্টালে যাচ্ছে বিভিন্ন শতবর্ষী স্কুল, শতবর্ষী গাছ, শতবর্ষী ব্রিজ, শতবর্ষী মসজিদসহ বিভিন্ন সংবাদ যার বয়স শততম।

২। কন্টেন্ট প্রোভাইড : বাংলাদেশের কথায় পুরো মাসব্যপী বঙ্গবন্ধুকে নিয়ে এক্সক্লুসিভ কন্টেন্ট প্রকাশিত হবে যা হয়তো অনেকেই জানেন না ও দেখেওনি। তাই মিস করলে সত্যিই অনেক কিছুই আপনার অজানা থেকে যাবে। এছাড়া মাস শেষে এসব কন্টেন্ট এর উপর সকলের জন্য থাকছে কুইজ প্রতিযোগীতা ও আকর্ষনীয় পুরস্কার।

৩। স্পট লাইট : স্পট লাইট বিভাগটিকে আবার পাঁচ ভাগে বিভক্ত করা হয়েছে।

প্রথমটি হচ্ছে, “ছোটদের বঙ্গবন্ধু” : এখানে বঙ্গবন্ধুর শৈশব কৈশর ও ছাত্রজীবনের খুটিনাটি বিষয় নিয়ে স্কুলের ছেলে-মেয়েদের অংশ গ্রহণে থাকবে মজার মজার ইভেন্ট।

দ্বিতীয়, “বুড়োদের  শেখ সাহেব” : ৭১ পরবর্তী সময়ে বঙ্গবন্ধু সাধারণ মানুষের কাছে এতটাই জনপ্রিয় ও আপন ছিলেন যে তাঁরা তাঁকে পাশের বাড়ির মানুষটিই মনে করতেন। বলতেন আমাদেরও শেখ সাহেব। এমন সব মানুষদের নিয়ে আয়োজন ”আমাদের শেখ সাহেব”। এই আয়োজনের মাধ্যমে প্রকাশিত হতে পারে শেখ সাহেবের জীবনের অনেক অলিখিত কথা।

তৃতীয়, “জনশ্রুতি ও ভাবনায় বঙ্গবন্ধু” : বঙ্গবন্ধুকে নিয়ে ছোট থেকে বুড়ো সব বয়সী মানুষরা আসলে কি জানে? কতটুকু সত্য জানে তা তারা বলবেন নিঃসংকোচে নির্দিধায়। যেখানে বেরিয়ে আসতে পারে অনেক অপ্রকাশিত সত্য।

চতুর্থ, “বঙ্গবন্ধুর ভাবনা ও ভালোবাসায় গান” : গান ভালোবাসতেন বঙ্গবন্ধু, তার জীবনেও ছিল গানের প্রভাব। তাকে ভালোবেসেও রচিত হয়েছে অনেক গান। আর এসব নিয়েই থাকছে চমৎকার তথ্য ও গান নিয়ে অনুষ্ঠান বঙ্গবন্ধুর ভাবনা ও ভালোবাসায় গান।

সর্বশেষ “লাইভ অনুষ্ঠানমালা” : বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে বঙ্গবন্ধুকে নিয়ে অনুষ্ঠিত নির্বাচিত এক্সক্লুসিভ অনুষ্ঠান প্রচার করবে বাংলাদেশের কথা। কাজেই পুরো মাস জুড়ে থাকুন বাংলাদেশের কথার সঙ্গে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × 3 =