Templates by BIGtheme NET
২৫ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ৯ আগস্ট, ২০২০ ইং , ১৮ জিলহজ্জ, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » ভারতে অমুসলিম শরণার্থীদের নাগরিকত্বের খসড়া বিলে অনুমোদন

ভারতে অমুসলিম শরণার্থীদের নাগরিকত্বের খসড়া বিলে অনুমোদন

প্রকাশের সময়: ডিসেম্বর ৪, ২০১৯, ৫:২৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক :

ভারতে অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দিতে খসড়া বিলটির অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রিসভা। আগামী সপ্তাহে পার্লামেন্টে সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিল (ক্যাব) নামের বিলটি গৃহীত হবে বলে ধারণা করা হচ্ছে। বিতর্কিত এই বিলটির ফলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে শরণার্থী হয়ে যাওয়া অমুসলিমরা দেশটির নাগরিকত্ব পাবে।

বুধবার (৪ডিসেম্বর) বিলটি পাসের আগের দিন মঙ্গলবার ভারতের অর্থমন্ত্রী রাজনাথ সিং ক্ষমতাসীন দল বিজেপির এমপিদের উদ্দেশে বলেন, ‘এই বিল কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের মতোই গুরুত্বপূর্ণ। তাই এটি অগ্রাধিকার পাবে। এর লক্ষ্য হচ্ছে, হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি এই ছয়টি সম্প্রদায়ের মানুষকে ভারতীয় নাগরিকত্ব দেয়া।’

তবে এই গুরুত্বপূর্ণ এই বিলে মুসলমানদের বাদ দেয়ার সমালোচনা করে আসছে বিরোধীরা। তাদের ভাষ্য, বিতর্কিত এই বিল ভারতের ধর্মনিরপেক্ষ নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। আর অর্থমন্ত্রী রাজনাথ সিং তাদের সে অভিযোগ উড়িয়ে দিয়ে বলেছেন, ধর্মীয় নিপীড়ন থেকে বাঁচতে ভারতে আশ্রয় নেয়া অমুসলিমদের নাগরিকত্ব দিতেই এ বিলটি তোলা হচ্ছে।

মোদি সরকারের প্রথম মেয়াদের মন্ত্রিসভায় একবার এই বিলটি পার্লামেন্টে তোলা হয়েছিল। তবে আসামসহ উত্তর-পূর্বাঞ্চলজুড়ে ব্যাপক বিক্ষোভের মুখে সেটি পাস করানো সম্ভব হয়নি। এবার নরেন্দ্র মোদি সরকারের দ্বিতীয় মেয়াদে ফের পার্লামেন্টে তোলা হচ্ছে বিলটি। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ উত্তর-পূর্বাঞ্চলীয় ও অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে এ নিয়ে আগাম আলোচনাও সেরে রেখেছেন।

আগামী সপ্তাহের যে কোনো দিন বিলটি পার্লামেন্টে তুলবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পার্লামেন্টে এ বিলটি উপস্থাপন করার দিন দলের সব এমপিকে উপস্থিত থাকতে নির্দেশ দিয়েছে ক্ষমতাসীন বিজেপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twenty − three =